‘বিএনপি নাম দিয়েছে কিনা-২২ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিব সবকিছু বলবেন’

বিএনপি নাম দিয়েছে কিনা-২২ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিব সবকিছু বলবেন বলে মন্তব্য করেছেন সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

তিনি বলেন, আইন অনুযায়ী কার্যপদ্ধতি নির্ধারণ করবে এই কমিটি। আইনে বলা আছে- ১৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে হবে। আমরা হিসাব করে দেখেছি, ২৭ ফেব্রুয়ারি ১৫ কার্যদিবস শেষ হবে। এর আগেই ২৪ ফেব্রুয়ারির মধ্যে আশা করছি নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পৌঁছাতে পারব। আমরা আশা করছি, ২২ তারিখের মধ্যে দশটি নাম চূড়ান্ত করতে পারব। বিএনপি নাম দিয়েছে কিনা-২২ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিব সবকিছু বলবেন। সব প্রশ্নের উত্তর তিনি দেবেন।

রোববার সার্চ কমিটির বৈঠক শেষে জাজেস লাউঞ্জেই ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

এ সময় সেখানে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও উপস্থিত ছিলেন।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আরও বলেন, নির্বাচন কমিশনার নিয়োগ আইনে বলা আছে কার্যপদ্ধতি নির্ধারণ করব আমরা (সার্চ কমিটি)। আমরা নির্ধারণ করেছি, ওই (চূড়ান্ত) নামগুলো আমরা প্রকাশ করব না। কারণ এটা মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ার।

মহামান্য রাষ্ট্রপতির কাছে নাম দেওয়ার পর যদি তিনি আমাদের তা প্রকাশ করতে বলেন, তাহলেই আমরা প্রকাশ করব। এর বাইরে আমাদের নাম প্রকাশ করার কথা আইনে নেই, কোথাও নেই।

সার্চ কমিটি ১২-১৩ জনের নামের সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে বলে জানান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি বলেন, সভায় আমরা দশটি নাম চূড়ান্ত করতে পারিনি। তবে কাছাকাছি এসেছি।

আমরা ১২-১৩টি নামের মধ্যে ১০ জনকে খুঁজে বেড়াচ্ছি। আশা করি এই নামের মধ্যেই ১০ জনকে পেয়ে যাব এবং ২২ ফেব্রুয়ারি আমাদের সর্বশেষ মিটিং করে মহামান্য রাষ্ট্রপতির কাছে নামগুলো পাঠিয়ে দেব। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১২টি নামের মধ্যে আছি, ১০ জন বের করে ফেলব।

 

সূত্রঃ যুগান্তর