বিএনপির ছত্রছায়াতে জামাত-শিবিরের বিকাশ ঘটেছিল: বাদশা

নিজস্ব প্রতিবেদক:
বিএনপি ছত্রছায়াতে বাংলাদেশে জামাত-শিবিরের বিকাশ ঘটেছিল বলে মন্তব্য করেছে বাংলাদেশের ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

 

তিনি বলেন, ‘জিয়া প্রেসিডেন্ট থাকা অবস্থায় গোলাম আজমকে পাকিস্তান থেকে নিয়ে এসে আইবিএল নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়। আর আইবিএলই প্রকৃতপক্ষে জামাত-শিবিরকে প্রতিষ্ঠা কারার একটি প্লাটফর্ম ছিল। তারাই পরবর্তীতে বাংলাদেশে জামাত-শিবির প্রতিষ্ঠা করে।’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রমৈত্রী নেতা জুবায়ের চৌধুরী রিমুর ২৩ তম মৃত্যুবার্ষিকীতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস ভবনে এ সভার আয়োজন করা হয়।

 

এর আগে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা ফজলুল হক হলের সামনে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
বাংলাদেশ ছাত্রমৈত্রী রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক তামিম সিরাজীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, মহানগর ওয়াকার্স পর্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশীষ পরমাণিক দেবু প্রমুখ।

 
ফজলে হোসেন বাদশা আরও বলেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার পেছনে যারা লড়াই করেছেন তাদের থেকে রিমুকে বিচ্ছিন্ন করা যাবে না। তাই প্রতিবছর তার মৃত্যুবার্ষিকী পালন করেই আমাদের দায় শেষ নয়। আমাদেরকে রিমুর রাজনৈতিক দীক্ষা গ্রহণ করতে হবে। তিনি অসাম্প্রদায়িক রাষ্ট্র, জঙ্গিবাদ-পূঁজিবাদের বিরুদ্ধে লড়াই, শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে সকলের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

 
১৯৯৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা হলের সামনে শিবিরের নেতাকর্মীরা রিমুকে কুপিয়ে হত্যা করে।

স/অ