বিএনপির এক দফা: প্রথম দিনের পদযাত্রা সমাপ্ত

সিল্কসিটি নিউজ ডেস্ক :
মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১১টা ২০ মিনিটে এ পদযাত্রা গাবতলী থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দয়াগঞ্জ রায়সাহেব বাজার মোড়ে গিয়ে পৌঁছে বিকেল ৫টা ৫০ মিনিটের দিকে।

সেখানে সমাপনী সমাবেশের মাধ্যমে প্রথম দিনের পদযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়। পদযাত্রার সমাপনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এর আগে দুপুর ১২টার দিকে গাবতলী থেকে মিরপুর বাঙলা কলেজের সামনে দিয়ে বিএনপির পদযাত্রাটি গেলে অতর্কিত হামলা মুখে পড়ে। এ সময় বিএনপির নেতাকর্মীরা তা প্রতিহত করতে পাল্টা পাটকেল নিক্ষেপ করে। এতে সংঘর্ষ বাঁধে। এ সময় একটি মোটরসাইকেলে আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতকারীরা।

এছাড়া আর কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে বিএনপির এই পদযাত্রা। পদযাত্রাকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা ছিল। তারা বিভিন্ন স্লোগান দিয়েছেন। তারা এই সরকারের অধীনে নির্বাচন নয়, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। অনেক নেতাকর্মীকে পিকআপভ্যানে সাউন্ডবক্সে দলীয় গান বাজাতে দেখা যায়। পদযাত্রা চলাকালে রাস্তার মোড়ে মোড়ে উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে।

এ পদযাত্রার আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগত নেতাকর্মীদের প্রতি দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুক, আমান উল্লাহ আমান, আব্দুস সালাম প্রমুখ পদযাত্রা মিছিল শুরুর সময় সম্মুখসারিতে ছিলেন।

গাবতলী থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির শুরু হওয়া পদযাত্রা মগবাজারে পৌছালে এতে যুক্ত হয় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

এর আগে গাবতলী, টেকনিক্যাল মোড়, মিরপুর ১, মিরপুর ১০ গোল চত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, তালতলা (আগারগাঁও), বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি হয়ে মগবাজার পর্যন্ত যায়। সেখানে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হয়ে মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন (পার্টি অফিস), ফকিরাপুল, মতিঝিল (শাপলা চত্বর), ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড় পর্যন্ত গিয়ে শেষ হয়।

এই কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। সারা দিন পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে।

বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য এক দফা দাবিতে দেশের সব জেলা ও মহানগরীতে মঙ্গলবার বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি ছিল। এছাড়া ঢাকা মহানগরে আগামীকালও এই কর্মসূচি পালিত হবে।

গত বুধবার (১২ জুলাই) ঢাকায় এক দফা ঘোষণার সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুই দিনের পদযাত্রা কর্মসূচির ঘোষণা দেন।