বিএনএম-কে নিবন্ধন না দেওয়ার দাবি

সিল্কসিটি নিউজ ডেস্ক :
আবু নাসের খান নামের ওই আইনজীবী রোববার (২৩ জুলাই) নির্বাচন কমিশন (ইসি) সচিবের কাছে লিখিত এ আবেদন জানান।

এরপর তিনি সাংবাদিকদের বলেন, নিবন্ধনের জন্য আবেদনকারী দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) বিষয়ে আমরা আপত্তি দাখিল করেছি। ২৬ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশন (ইসি) আপত্তি আহ্বান করেছে, সে অনুযায়ী আমি আপত্তি দাখিল করেছি ক্যাটাগরিক্যালি।

তিনি বলেন, রাজনৈতিক দল বিধিমালা-২০০৮ এবং গণ প্রতিনিধিত্ব আদেশ ও সংবিধান অনুযায়ী কার্যাবলী পরিচালনায় ইসি ব্যর্থ হয়েছে। যে দুটি দল বিএসপি ও বিএনএম-কে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শতভাগ তথ্যের ভিত্তিতে নিবন্ধন দেওয়ার কথা বলেছে ইসি। কিন্তু নিবন্ধন যাতে না দেওয়া হয় সেজন্য ইসি সচিবকে লিখিতভাবে আপত্তি জানিয়েছি।

তিনি বলেন, দলটির দেওয়া তথ্যে গড়মিল রয়েছে ২০ উপজেলায়। এক্ষেত্রে আইন ও বিধি কঠোরভাবে প্রয়োগ হয়নি। অন্য জনপ্রিয় দলগুলো নিবন্ধনের জন্য বিবেচিত হতে পারতো। এক্ষেত্রে কমিশন পক্ষপাতমূলক আচরণ করেছে। এজন্য ভবিষ্যতে নির্বাচন কমিশন বিচারের মুখোমুখি হতে পারে।

এদিকে বিএসপি দলটির বিরুদ্ধেও অভিযোগ এসেছে ইসিতে। পারিবারিক সম্পত্তি দখল করে কার্যালয় বসানোর অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, ২৬ জুলাই পর্যন্ত আপত্তি জানানোর সময় আছে। আরও অভিযোগ আসতে পারে। আমরা কাউকে চূড়ান্তভাবে নিবন্ধন দেইনি। সব অভিযোগের শুনানি হবে। অভিযোগ প্রমাণিত হলে নিবন্ধন পাবে না। আর প্রমাণিত না হলে নিবন্ধন পাবে।