বাবরের তালুবন্দি হয়ে সাজঘরে রহমত শাহ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইমাদ ওয়াসিমের বলে বাবর আজমের তালুবন্দি হয়ে সাজঘরে ফিরলেন রহমত শাহ। আউট হওয়ার আগে ৪২ বলে ৩৫ রান করেন তিনি। যার মধ্যে পাঁচটি চার রয়েছে। শতভাগ আত্মবিশ্বাস নিয়ে খেলতে নেমেও শাহিন আফ্রিদির জোড়া আঘাতে শুরুতেই বিপাকে পড়েছে আফগানিস্তান। শাহিন আফ্রিদির করা প্রথম ওভারে সরফরাজের আহমেদের হাতে ক্যাচআউট হন গুলবুদিন নায়েব। এর পরের বলেই আউট হন হাশমাতুল্লাহ শাহিদি।

এই প্রতিবেদন লেখার সময় ১২ ওভার পাঁচ বলে তিন উইকেট হারিয়ে ৬০ রান করেছে আফগানিস্তান। বিশ্বকাপ ক্রিকেটের চলতি আসরের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচটি হতে যাচ্ছে পাকিস্তান ও প্রতিবেশী আফগানিস্তানের মধ্যকার আজকের ম্যাচটি। শনিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় এ খেলা শুরু হয়েছে।

খেলায় টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন আফগান দলের অধিনায়ক গুলবাদিন নায়েব। তিনি বলেন, আজকের এই রোদেলা দিনটিতে উইকেট দেখতে খুবই ভালো। দ্বিতীয় ইনিংসে তা স্পিনারদের সহায়ক হবে।

প্রস্তুতি ম্যাচের মতো তার পাকিস্তান হারাতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তার মতে, পাকিস্তান খুবই ভালো দল। তারা বেশ কয়েকটি ম্যাচে ভালো খেলেছে। প্রস্তুতি ম্যাচে তাদের হারিয়েছি, কাজেই আমাদের শতভাগ আত্মবিশ্বাস রয়েছে।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে টসে হারার পর পাকিস্তান দলের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেছেন, আমরা প্রথম ব্যাট করতে চেয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত, টস আমাদের হাতে না। আমাদের বোলিং লাইন-আপ বেশ ভালো করছে। কাজেই আমরা আশা করছি, বোলাররা তাদের নিয়ন্ত্রণ করতে পারবে।

তিনি বলেন, আমাদের গতিশক্তি খুব উচ্চ পর্যায়ে রয়েছে। আমরা এই ম্যাচটিতে আলোকপাত করছি। এর বেশি কিছু না। একই দল নিয়ে আমরা খেলতে নামছি।

শনিবার পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ছয় উইকেটে হারার পর নিউজিল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার বলেছিলেন, ‘পাকিস্তান দলটাই এমন যে একবার মোমেন্টাম পেয়ে গেলে তাদের আর থামানো যায় না। ২০১৭ সালেও (চ্যাম্পিয়ন্স ট্রফি) সেটা দেখেছি আমরা।’

স্যান্টনার চ্যাম্পিয়ন্স ট্রফির উদাহরণ টানলেও পাকিস্তানের জন্য সবচেয়ে বড় প্রেরণা এখন ১৯৯২ বিশ্বকাপ। সেবার একদম খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইমরান খানের দল।

এই বিশ্বকাপে ১৯৯২ আসরের সঙ্গে হুবহু মিল রেখে এগিয়ে যাচ্ছে পাকিস্তান। প্রথম সাত ম্যাচের ফল অবিশ্বাস্যভাবে মিলে যাওয়ায় আরেকটি রূপকথার আশায় বুক বেঁধেছে পাকিস্তানের সমর্থকরা।

কিন্তু বাস্তবতা হল, এখনও কোনো উপসংহারে পৌঁছানোর মতো শক্ত অবস্থানে যেতে পারেনি সরফরাজ আহমেদের দল। ইংল্যান্ড ও শ্রীলংকা যদি তাদের বাকি ম্যাচগুলোর অন্তত একটিতে হারে সেক্ষেত্রেই শুধু নিজেদের শেষ দুই ম্যাচ জিতলে সেমিফাইনালের টিকিট পাবে পাকিস্তান। তাদের শেষ ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। তার আগে আজ হেডিংলিতে আফগানিস্তানের মুখোমুখি পাকিস্তান।

সেমিতে ওঠার লড়াইয়ে পাকিস্তান এখন সরাসরি প্রতিদ্বন্দ্বী হওয়ায় এই ম্যাচে বাংলাদেশের শর্তহীন সমর্থন থাকবে আফগানিস্তানের পক্ষে।

আজ জিতলে বাংলাদেশ (৭) ও ইংল্যান্ডকে (৮) টপকে পয়েন্ট টেবিলের চারে উঠে যাবে পাকিস্তান। প্রথম পাঁচ ম্যাচের মাত্র একটিতে জেতা দলটি শেষ দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে দারুণভাবে। ব্যাটিংয়ে বাবর আজম ও হারিস সোহেল আলোর দিশা হয়ে এসেছেন।

বোলিংয়ে মোহাম্মদ আমিরের সঙ্গে আলো ছড়াতে শুরু করেছেন শাহিন শাহ আফ্রিদি। কিন্তু পাকিস্তানকে নিয়ে কখনও শেষ কথা বলা যায় না। উড়তে উড়তে আচমকা মুখ থুবড়ে পড়তে বেশি সময় লাগে না তাদের।

টানা সাত ম্যাচে হেরে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া আফগানরা দেশে ফেরার আগে বিশ্বকাপে নিজেদের একটু ছাপ রেখে যেতে চাইবে। বোলিংটা তাদের মন্দ না হলেও ব্যাটিং ব্যর্থতায় পয়েন্টের খাতা এখনও খুলতে পারেনি আফগানিস্তান।

নিজেদের ওজনের চেয়ে বড় বড় কথা বলে হাসির পাত্রে পরিণত হওয়া নাইব, রশিদরা প্রেরণা খুঁজতে পারেন প্রস্তুতি ম্যাচের সুখস্মৃতি থেকে। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে তারা তিন উইকেটে হারিয়েছিল পাকিস্তানকে। আজ তার পুনরাবৃত্তি হলে মন্দ হয় না!

পাকিস্তান: সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমান-উল-হক, বাবর আজম, হারিস সোহেল, মোহাম্মদ হাফিজ, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদি

আফগানিস্তান: গুলবাদিন নায়েব (অধিনায়ক), হাশমাতুল্লাহ শাহিদি, ইকরাম আলিখিল, আশগার আফগান, মোহাম্মদ নবি, নাজিবুল্লাহ জাদরা, শামিউল্লাহ শিনওয়ারি, রাশিদ খান, হামিদ হাসান, মুজিব উর রহমান, রহমাত শাহ।

আম্পায়ার: নাইজেল লং (ইংলিশ) এবং পল উইলসন (অস্ট্রেলিয়া)
টিভি আম্পায়ার: ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড)