বাজি নিষ্ক্রিয় করতে গিয়ে তীব্র বিস্ফোরণ, আতঙ্ক-উত্তেজনা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গের নৈহাটিতে বাজেয়াপ্ত করা বেআইনি বাজি নিষ্ক্রিয় করার সময় বিস্ফোরণে বিভিন্ন বাড়িতে ফাটল ধরেছে, জানলার কাচ ভেঙে আতঙ্ক ছড়িয়েছে হুগলির চুঁচুড়ায়।

দিন কয়েক আগে নৈহাটির দেবকে বেআইনি বাজির কারখানায় বিস্ফোরণে পাঁচ জন মারা যায়। তারপর ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের পক্ষ থেকে ওই এলাকায় বেআইনি বাজি কারখানাগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হয়। বাজেয়াপ্ত করা হয় কয়েক টন বেআইনি বাজি এবং বাজি তৈরির মালমশলা।

স্থানীয়রা বলছেন, কয়েক দিন ধরেই গঙ্গার পূর্ব পাড়ে পুলিশ বাজি এবং বাজির মালমশলা নিষ্ক্রিয় করতে বিস্ফোরক এক জায়গায় করে আগুন দিয়ে জ্বালিয়ে দিচ্ছিল। ফলে বিস্ফোরণ হচ্ছিল। যার আওয়াজ পৌঁছাচ্ছিল ওপারে চুঁচুড়ায়।

কিন্তু আজ বৃহস্পতিবার দুপুরে সেই বিস্ফোরণের আওয়াজ এতটাই বেশি ছিল যে চুঁচুড়া পুরসভার গঙ্গার ধারে থাকা ১২, ১৩, ২০ এবং ২১ নম্বর ওয়ার্ডে আতঙ্ক ছড়িয়ে যায়।

সেখানকার বাসিন্দারা বলছেন, কয়েক দিন ধরেই আওয়াজ হচ্ছিল। কিন্তু আজকেরটা আগের সব ছাপিয়ে গেছে। এত জোরে আওয়াজ হয়েছে যে, গোটা এলাকা কেঁপে ওঠে। অনেকের বাড়ির জানালার বেশির ভাগ কাচ ওই বিস্ফোরণে ভেঙে গেছে।

এলাকার বাসিন্দারা অভিযোগ জানান, অনেক পুরনো বাড়িতে ফাটলও দেখা দিয়েছে। চাল উড়ে গেছে কয়েকটি কাঁচা বাড়ির। সপ্তর্ষি ব্যানার্জি নামে আরও এক বাসিন্দা বলেন, ইমামবাড়া হাসপাতালের জানালার কাচ পর্যন্ত ভেঙে গেছে। হাসপাতালে থাকা রোগীদের মধ্যে অনেকেই আরও অসুস্থ হয়ে পড়েছেন ওই আওয়াজে।