বাজার নিয়ন্ত্রণে সুদ বাড়াচ্ছে মার্কিন ফেডারেল ব্যাংক

করোনা মহামারিতে বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার হামলার পর যুক্তরাষ্ট্রে লাফিয়ে বেড়েছে পণ্যের দাম। এতে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। এমন পরিস্থিতিতে ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক বেঞ্চমার্ক হার শূন্য দশমিক ২৫ শতাংশ তুলে আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে। করোনা ও ইউক্রেনে রাশিয়ার হামলার পরই দেশটির অর্থনীতিতে নতুন করে অনিশ্চয়তা দেখা দেয়। এর মধ্যেই ফেডারেল রিজার্ভ এ সিদ্ধান্তের কথা জানায়।

জানা গেছে, সুদের হার বাড়ানোর ফলে পরিবার ও ব্যবসার ক্ষেত্রে বিশেষ করে সরকারগুলোর জন্য ঋণ নেওয়া অনেক কঠিন ও ব্যয়বহুল হবে। আশা করা হচ্ছে এ পদক্ষেপের ফলে পণ্যদ্রব্য ও সেবাসমূহের ওপর মানুষের চাপ কমবে। যা দেশটির মূল্যস্ফীতি কমাবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি সাত দশমিক নয় শতাংশ হয়েছে। যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমি পাওয়েল বলে, একটি শক্তিশালী শ্রম বাজার বজায় রাখার পাশাপাশি মূল্য স্থিতিশীল রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাজটি ভালোভাবে করা যাবে বলেও আশাবাদ প্রকাশ করেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের বোঝা আগের যে কোনো সময়কে ছাড়িয়ে গেছে। দেশটির সরকারি ঋণের পরিমাণ ৩০ লাখ কোটি ডলার ছাড়িয়েছে।

করোনা মহামারি মোকাবিলা করতে যেয়ে দেশটির সরকারি ঋণের পরিমাণ বেড়েছে। অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে দেশটি আক্রমণাত্মক ব্যয়নীতি প্রয়োগ করেছে। ২০১৯ সালের পর যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ বেড়েছে সাত লাখ কোটি ডলার।

 

সূত্রঃ জাগো নিউজ