বাঘা পৌর নির্বাচন চলছে প্রার্থীদের প্রচারণা

আমানুল হক আমান, বাঘা:
পাড়া-মহল্লার অলিগলিতে ছাটানো প্রার্থীদের পোষ্টার দুই দিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। ফলে প্রার্থীদের ডবল খরচের মুখে পড়েছে। পাশাপাশি প্রচার প্রচারনায় বৃঘœ সৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির মধ্যেই চলছে বিরামহীনভাবে প্রার্থীদের গণসংযোগ ও মাইকিং। পৌর নির্বাচনের প্রতীক বরাদ্দের পর প্রচারণায় সরগরম হয়ে উঠেছে রাজশাহীর বাঘা পৌরসভা নির্বাচন।

প্রতীক বরাদ্দের পরপরই নির্বাচনের প্রার্থীরা মাঠে নেমেছে। এরমধ্যে অসময়ে দুই দিনের গুড়ি গুড়ি বৃষ্টির কারনে প্রার্থীদের প্রচার প্রচারণায় বৃঘœ সৃষ্টির হলেও থেমে নেই প্রার্থীরা। প্রার্থীরা সকাল থেকে রাত পর্যন্ত মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের বিরামহীনভাবে চালাচ্ছে গণসংযোগ। বৃষ্টির বৃঘিœতদের মধ্যে ভোটাররাও উপভোগ করছেন নির্বাচনী আমেজ। এবারের নির্বাচনে উন্নয়নের চেয়ে স্থিতিশীল পরিবেশ। পাশাপাশি চায়ের কাপে ঝড় উঠেছে ভোটারদের মাঝে। করছেন নানা হিসাব-নিকাশ। ২৮ ডিসেম্বর পৌরসভার নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সরেজমিনে ভোটার ও প্রার্থীদের সঙ্গে কথা বলে এই চিত্র পাওয়া গেছে।

ভোটাররা বলেন, নির্বাচনে এমন প্রার্থীকে ভোট দেব, যিনি এলাকার স্থিতিশীল পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারবেন। ভোটাররা শান্তিতে ঘরে বসবাস করার নিশ্চয়তা চাই। প্রার্থীরা নির্বাচনের আগে যে প্রতিশ্রুতি দেন, নির্বাচনের পর সেই প্রতিশ্রুতি ভুলে যান। তাঁরা নিজের স্বার্থ রক্ষায় সাম্প্রদায়িক উসকানিদাতাদের সঙ্গে হাত মেলাতেও কুণ্ঠাবোধ করেন না। ফলে তাদের ভোট দেবেন না ভোটাররা।

আওয়ামীলীগের দলীয় প্রার্থী আক্কাছ আলী জানান, ভোট গ্রহনের তারিখ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে নির্বাচনী প্রচারণা তুঙ্গে হয়ে উঠেছে। বৃষ্টির মধ্যে রাত-দিন কর্মী-সমর্থকদের নিয়ে ভোট চেয়ে মহল্লায় মহল্লায় ঘুরে বেড়াচ্ছি। সমর্থিতদের মধ্যে কেউ নিজের, কেউ দলীয় কিংবা পারিবারিক সুনাম কাজে লাগিয়ে ভোটারদের মন জয় করার চেষ্টা করছি। আমি পৌরসভার বর্তমান মেয়র যে, উন্নয়নমূলক কর্মকান্ড করেছি, সেগুলো ভোটারদের মনে করে দিচ্ছে। আওয়ামীলীগ সরকারের বিভিন্ন সফলতার চিত্র তুলে ধরে ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছি। দলীয় প্রার্থী হিসেবে বিজয় হবো বলে আশা করছি। পৌরসভার সব জায়গায় যাওয়ার চেষ্টা করছি। ভোটারদের সাড়া পাচ্ছি। জয়ের ব্যপারে আমি আশাবাদী। তবে দুই দিনের বৃষ্টিতে প্রচারনায় কিছুটা বিঘœ সৃষ্টি হচ্ছে। এছাড়া অনেক পোষ্টার বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। ফলে ডবল ঘরচের ভাগে পড়েছি।

বিএনপির মনোনীত দলীয় প্রার্থী আবদুর রাজ্জাক জানান, পৌরসভার উন্নয়নে কাজ করতে চায়। মানুষের মধ্যে ভোটের আনান্দ বিরাজ করছে ফরে ব্যাপক ভোটে জয়লাভ করব। জয়ী হলে আমি স্থিতিশীল পরিবেশ রক্ষা, উন্নয়নসহ অন্যান্য সুযোগ সুবিধা আদায়ের সংগ্রামে মানুষের পাশে থাকবো। সেই মুল্যায়ন ভোটাররা করবেন বলে আশা করি।

তিনি আরো জানান, কর্মী সমর্থকদের প্রশাসনিকভাবে হয়রানি করা না হলে এবং নির্বাচনের পরিবেশ সুষ্ট থাকলে বিজয় হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া হটাৎ অসময়ে বৃষ্টিতে প্রচার প্রচারণায় বৃঘœ সৃষ্টি হচ্ছে। তারপরও ছাতা মাথায় নিয়ে প্রচার চালাচ্ছি।

বাঘা উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার মুজিবুল আলম জানান, ২৮ ডিসেম্বর পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই জন। সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ৫৩ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ১৮ জন। এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৭৮৯। এরমধ্যে পরুষ ভোটার ১৪ হাজার ১৭ ও নারী ভোটার ১৩ হাজার ৭৭২।