বাঘা থেকে ৪৪০ কেজি গুটি আমের প্রথম চালান যাচ্ছে হংকং ও ইতালি


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘা উপজেলা থেকে ৪৪০ কেজি আমের প্রথম চালান হংকং ও ইতালিতে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) গাছ থেকে আম নামিয়ে প্যাকেজিং করে ঢাকার আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে এই আম পাঠানো হচ্ছে বলে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামের আম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, এটা গুটি প্রজাতির আমের এবার এই প্রথম হংকং ও ইতালি যাচ্ছে। এটি আগাম জাতের আম। খেতেও খুব ভালো এবং স্বাদের। এ আম স্থানীয় হিসেবে চাহিদা বেশি। প্রথম হিসেবে ৩০০ কেজি ইতালি এবং ৭০ কেজি পাকা ও ৭০ কেজি কাচা আম হংকং এ রফতানি করা হয়েছে। এছাড়া ঢাকা সুপারসপ ইউনিস্মার্ট মার্কেটে আম পাঠানো হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, এ আম দেশি গুটি জাতের চোষা আম। এ আম রপ্তানির জন্য বেশ ভালো। খেতেও খুব সুস্বাদু। শুরুতে গুটি জাতের আম ইতালিতে প্রেরণ করা হয়েছে। আশা করছি, আগামীতে আরও রপ্তানি করতে পারবো। তবে এ বছর হেক্টর প্রতি ১৩ দশমিক ২০ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এদিকে জাতভেদে গুটি আম গাছ থেকে নামানো শুরু হবে ৪ মে, গোপালভোগ ১৫ মে, লক্ষ্মণভোগ ,লখনা, রাণী পছন্দ ২০ মে, হিমসাগর অর্থাৎ খিরসাপাত ২৫ মে, ল্যাংড়া ৬ জুন, আ¤ ্ররুপালী ও ফজলি ১৫ জুন, আরশিনা ও বারী-৪ ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই, ইলামতি ২০ অগাস্ট, কাঠিমন ও বারি-১১ সারা বছর সংগ্রহ করা যাবে।
এ বিষয়ে ৩ মে আম ব্যবসায়ী, কুরিয়ার সার্ভিস প্রতিনিধি, ফল গবেষণা প্রতিনিধি এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের নিয়ে আয়োজিম এক সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, চলতি মৌসুমে আম ৪০ কেজিতে মণ হবে। এ বিষয়ে ইউএনও ও ওসি বলে রাখবো। কোথাও বেশি ওজনে আমের মণ হবে না।