বাঘায় ৩০০ বছরের পুরোনো বটগাছটি উপড়ে পড়েছে সড়কে: চলাচলে দুর্ভোগ

আমানুল হক আমান, বাঘা:
রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী-রুস্তমপুর সড়কের মোমিনপুর বটতলা নামক স্থানে ৩০০বছরের পুরাতন একটি বট গাছ অতি বৃষ্টির কারনে শনিবার সকালে উপড়ে পড়েছে। ফলে চলাচলকারী মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

জানা যায়, আড়ানী-রুস্তমপুর সড়কের মোমিনপুরে ৩০০ বছর আগে কে বা কারা গাছ রোপন করেন। এই গাছ গত দুই দিনের অতি বৃষ্টির কারনে উপড়ে রাস্তার পড়েছে। ফলে চলাচলকারী মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

উত্তর সোনাদহ গ্রামের প্রবীর দেবনাথ বলেন, আমার বয়স এখন ৮০ বছর। ছোট বেলা থেকে দেখছি বট গাছটি এ রকমের ছিল। এছাড়া দাদার কাছে থেকে শুনেছি, গাছটি তখনও এমন ছিল। তা থেকে ধারনা করা যায় গাছটির বয়স প্রায় ৩০০ বছর। শনিবার সকালে বাড়ি থেকে আড়ানী বাজারে আসার সময় দেখি গাছটি রাস্তার উপর উপড়ে পড়ে আছে।

আড়ানী বাজারের ভ্যান চালক রফিকুল ইসলাম বলেন, চারজন যাত্রী নিয়ে রুস্তমপুরে যাচ্ছিলাম। পথে দেখি গাছটি রাস্তার উপর পড়ে আছে। যাত্রীদের পৌছে দেওয়া সম্ভব হলোনা। ফলে যাত্রীরা পায়ে হেটে অবশেষে রুস্তমপুর চলে গেল।

আড়ানী পৌর সভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লিটন হোসেন বলেন, গাছ পড়ে থাকতে দেখে পৌর মেয়রকে জানায়। মেয়র গাছটির ব্যবস্থা নিচ্ছেন বলে জানান তিনি।

আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, গাছটি টেন্ডারের মাধ্যমে সরানোর ব্যবস্থা নিয়েছি। এছাড়া মোখিকভাবে গাছ ক্রেতাদের ক্রয় করার জন্য অবগত করা হয়েছে। দুই/এক দিনের মধ্যে গাছ রাস্তা থেকে সরানো হবে বলে জানান তিনি।

স/অ