বাঘায় শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় শিশুদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে উপজেলা চত্বরে শিশুদের রচনা, চিত্রাংকন প্রতিযোগীতা, পুরুস্কার বিতরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আলপনা ইয়াসমিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সহসভাপতি আজিজুল আলম, ওসি রেজাউল মহসীন আলী, অধ্যক্ষ নছিম উদ্দিন, আনজারুল ইসলাম, কামাল হোসেন প্রমুখ।

আলোচনা সভায় শিশুদের বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের প্রকৃত ইতিহাস, আত্মবিশ্বাসী, ব্যক্তিত্ব, দেশপ্রেমে জাগ্রত, সৃজনশীলতার বিকাশ, আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে দলমত নির্বিশেষে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন হাজার বছরের সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী। তিনি অন্তরে যা বিশ্বাস করতেন, দেশের মানুষকে তাই বলতেন এবং জীবন দিয়ে হলেও তা বাস্তবায়ন করতেন। দেশের জনগণের কথা চিন্তা করেই তিনি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। এছাড়া একজন রাষ্ট্রনায়ক হিসেবে শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ছিল গভীর। শিশুদের প্রতি কোন অত্যাচার নির্যাতন তিনি সহ্য করতেন না। একটি শিশুও যেন পরিবারের রোজগারের জন্য শ্রম দিতে না হয়। এ ধরণের শিশুদের খুঁজে বের করে তাদের বিদ্যালয়মুখী করতে হবে। একটি শিশুও যেন অত্যাচারের স্বীকার না হয় এবং অনাহারে না থাকে। প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। রাজনৈতিক, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাসহ পেশাজীবি সর্বস্তরের মানুষকে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠা করতে সকলকে আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধুর আদর্শ ও জীবনীর উপর রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার ও বঙ্গবন্ধুর আত্মজীবনীর গ্রাফিক্স নোবেলের বই শিশুদের মাঝে বিতরণ করা হয়। এর আগে বর্ণাঢ্য একটি র‌্যালি শেষে সভামঞ্চে শিশুদেও নিয়ে কেক কেটে বঙ্গবন্ধু জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের শুভ সুচনা করা হয়।
দিবসটি পালন উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে টিএইচএ সিরাজুল ইসলাম কেক কেটে দিবসটি পালন করেন। শতাধিক শিশুদের মাঝে পুস্টিকর খাদ্য দেয়া হয়। এছাড়া বাঘা উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোকাদ্দেস আলী মাজার এলাকায় বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল করেন।

অপর দিকে উপজেলা যুবলীগের সভাপতি কামরুজ্জামান নিপনের ব্যক্তিগত আয়োজনে আড়ানীতে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়েছে।
এছাড়া বঙ্গবন্ধুর জন্মদিন পালন উপলক্ষে এক আলোচনা সভায় বাঘা সানফ্লাওয়ার স্কুলের প্রধান শিক্ষক আরিফুল ইসলাম রাজিবের সভাপতিত্বে বক্তব্য দেন ডাক্তার খন্দাকার মোহাইমিনুর রহমান, জাতীয় সাংবাদিক সংস্থার বাঘা শাখার সাধারণ সম্পাদক লালন উদ্দীন, সানফ্লাওয়ার স্কুলের সহকারী প্রধান শিক্ষক শাহানাজ খাতুন, সহকারী শিক্ষক আশিকুর রহমান, মাহাবুর রহমান, মাহাবুবা আক্তার, আজমিরা খাতুন রুপা, রোকসানা হুমাইরা খাতুন চম্পা, আসমাউল হুসনা মনি প্রমুখ।

স/শা