বাঘায় লিচুর বম্পার ফলনের সম্ভাবনা, পরিচর্যার পরামর্শ কৃষি অফিসের

আমানুল হক আমান:
রাজশাহীর বাঘা উপজেলায় লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে বাম্পার ফলন হবে বলে চাষিরা আশা করছেন। তবে নিয়োমিত লিচুর বাগানে সেচ দেয়া, কীটনাশক ¯েপ্র করা, বাগানে পরিচর্যা করার পরামর্শ দিচ্ছেন উপজেলা কৃষি অফিস।

কৃষকেরা জানান, গাছে মুকল আসার পরপর কিছু বৃষ্টি হওয়ায় গুটি ভাল ছিল। যদিও বর্তমানে কিছু ঝরে যাচ্ছে, তারপরও বাম্পার ফলনের আশা করছেন তারা।

তকিনগর আইডিয়াল হাইস্কুল এ্যান্ড কলেজের শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ৭১ শতাংশ জমির উপর ১০ থেকে ১২ বছর আগে ৩২টি লিচু গাছ রোপন করা হয়। ওই বাগানের প্রায় গাছে লিচু এসেছে। অনেক কষ্ট করে ¯েপ্র করে গুটি ঝরা থেকে রক্ষা করা যাচ্ছেনা।

দেড় বিঘা জমিতে ২০টি লিছু গাছ আছে সেকেন্দার রহমানের। তিনি জানান, গাছে বিপুল পরিমান গুটি থাকলেও তা কালো হয়ে ঝড়ে যাচ্ছে। গুটি ঝরা থেকে রক্ষা করা যাচ্ছেনা এবং গুটি ঝরার কারণও সঠিকভাবে নির্নয় করা যাচ্ছে না।

উপজেলা কৃষি অফিস থেকে জানানো হয়, গাছে গুটির পরিমান ব্যাপক হারে লক্ষ করা গেছে। এবারে উপজেলায় সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভায় ১৭ হেক্টর জমিতে লিচু চাষ হচ্ছে। গুটি ঝরে পড়লেও সময়মতো সেচ দিলে এ সমস্যার সমাধান করা সম্ভব হবে বলে কৃষকদের জানানো হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম বলেন, অতি তাপমাত্রার কারনে বোটা শুকিয়ে ঝরতে পারে। চাষীদের সময় মতো সেচ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। তবে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
স/শ