বাঘায় রাতের আঁধারে ১৪ জন চাষির পেঁয়াজ ক্ষেত নষ্ট


বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় রাতের আঁধারে ১৪ জন চাষির জমিতে রোপন করা পেঁয়াজ নষ্ট করা হয়েছে। মঙ্গলবার (৮ মার্চ) রাতে  দুর্বৃত্তরা উপজেলার বাউসা ইউনিয়নের টলটলিপাড়া, চকরপাড়া ও ভেড়ালীপাড়া মাঠে রোপন করা এই পেঁয়াজ নষ্ট করে দেয়। নষ্ট করা  পেঁয়াজ ক্ষেত থেকে চিরকুটও পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- উপজেলার বাউসা ইউনিয়নে বাউসা টলটলিপাড়া, বাউসা চকরপাড়া ও বাউসা ভেড়ালী পাড়া গ্রামের ১৪ জন কৃষক নিজ নিজ জমিতে পেঁয়াজ ও রসুনের আবাদ করেন। এ সকল জমির পেঁয়াজ উপড়ে রাখা হয়েছে। আবার কিছু জমির রসুন ও পেয়াজ কেটে নষ্ট করে দেওয়া হয়েছে। আবার কিছু জমির পেঁয়াজ পা দিয়ে পিষ্ঠে নষ্ট করা হয়েছে। এ সকল জমিতে চিরকুট লিখে রাখা হয়েছে। কাগজের চিরকুটে প্রথম পাতায় লেখা আছে শাকিম রতম শরিফুল ১ লাখ, শরিফুল রতন শাকিম মেম্বার তেনা নেতা আমার গাড়ি চাই। দ্বিতীয় পাতায় লেখা শাকিম রতন মেম্বার শরিফুল নেতা শরিফুল নেতা আমার গাড়ি চাই নিচে শরিফুল।

এ বিষয়ে বুধবার সকালে ক্ষতিগ্রস্ত পেঁয়াজ চাষি রবিউল ইসলাম, লিটন হোসেন, আলম হোসেন, মেরাজুল ইসলাম, জনাব আলী, কালাম হোসেন, মিলন আলী, দিঘা গ্রামের শাহিন, বাউসা টলটলিপাড়া গ্রামের লেকু প্রামানিক জানান- কে বা কারা কী কারণে এমন ঘটনা করেছে সুনির্দিষ্ট কোন কারণ জানাতে পারেনি। ক্ষেতের মালিকরা নিজ নিজ জমিতে কাগজের চিরকুট দেখেন। তারা বলেন, কারো সাথে কোন শত্রুতা নেই, কে বা কারা এমন কাজ করেছে ভাবতে পারছি না।

বাউসা ভেড়ালীপাড়া মাঠে ৩০ হাজার টাকায় লিজ নিয়ে দুই বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছেন পল্টু মিয়া। তাঁর ক্ষেতে পেঁয়াজ নষ্ট করা হয়েছে। তিনি এনজিও থেকে ঋণ নিয়ে এই আবাদ করেছেন। এতে তার অনেক ক্ষতি হয়ে গেলে বলে জানান। ক্ষতিগ্রস্থ পেয়াজ চাষিরা এর সুষ্ঠ বিচার দাবি করেছেন।

এ বিষয়ে বাউসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ তুফান বলেন, এই বিষয়ে পঁয়াজ চাষিরা আমাকে জানিয়েছেন। পাশাপাশি চিরকুট দেখিয়েছেন।

এ বিষয়ে বাঘা থানার ওসি সাজ্জাদ হোসেন বলেন, তদন্ত করে অপরাধীকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

এএইচ/এস