বাঘায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ৬৮টি পরিবার


বাঘা প্রতিনিধি :

রাজশাহীর বাঘায় মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ঘর পাচ্ছেন ৬৮টি গৃহহীন ও ভূমিহীন পরিবার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঈদের আগে উপহার হিসেবে এই ঘর দেওয়া হচ্ছে।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ে গৃহহীন ও ভূমিহীনরা এসব ঘর পাচ্ছেন। সোমবার (২৫ এপ্রিল) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা  এ তথ্য জানান।

জানাযায়, চলতি অর্থ বছরে প্রতিটি ঘরের জন্য দুই লক্ষ ৪০ হাজার টাকা ব্যয়ে গড়গড়ি ইউনিয়নের খানপুর নিচপলাশি, হাবাসপুর ও হেলালপুর আশ্রয়ন প্রকল্পের নতুন ঘর নির্মান কাজ সম্পূন্ন হয়েছে। এই ঘরে থাকছে বারান্দা, টয়লেট, রান্না ঘর।

এ বিষয়ে বেংগামী গ্রামের মালেকা বেগম ও আশরাফপুর গ্রামের খাজের মন্ডল জানান, আমাদের যে জমি ছিল কয়েক বছর আগে পদ্মা নদীতে ভেঙে গেছে। তারপর থেকে ছন্নছাড়া হয়ে এখানে সেখানে বসবাস করছি। খানপুর নিচপলাশি আশ্রয়ন প্রকল্পের যে ঘর নির্মান হচ্ছে, সেখানে আমাদের নামে একটি করে ঘর বরাদ্দ হয়েছে। ঘরে উঠতে পারলে পরিবার পরিজন নিয়ে রোদ, বৃষ্টি ও ঝড়ের সঙ্গে আর লড়াই করতে হবে না। সরকারের পাকা ঘর পেয়ে শান্তিতে বসবাস করতে পারবো।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃতীয় ধাপে ঘরের চাবি দেওয়া হবে। গৃহহীন ও ভূমিহীনদের জন্য বরাদ্দ করা ৭৫টি ঘরের মধ্যে ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে ৬৮টি ঘর। এই ঘরগুলো উপজেলা অডিটোরিয়ামে উপকারভোগী পরিবারের মধ্যে জমির মালিকানা দলিল ও চাবি হস্তান্তর করা হবে। অবশিষ্ট ৭টি ঘর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর আগেই গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হন্তান্তর করা হবে। এর সাথে বিশুদ্ধ পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে এই আশ্রয়ন প্রকল্পে যাদের জন্য ঘর বরাদ্দ হয়েছে তারা অধিকাংশই পদ্মার ভাঙ্গনে সহায় সম্বলহারা খুব দরীদ্র মানুষ।

এস/আই