বাঘায় পচনশীল বিষ স্প্রে করে শতাধিক আম গাছ ধ্বংস

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় পচনশীল বিষ স্প্রে করে শতাধিক আম গাছ ধ্বংস করা হয়েছে। রোববার রাতে উপজেলার পদ্মার চরের মধ্যে এই ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার সরের হাট গ্রামের নওশাদ আলী, হাবিবুর রহমান, সুমন আহম্মেদ, আবদুল হান্নান, দুলাল হোসেন সরকার, রেজাউল হোসেনসহ ৩০ জন কৃষক পদ্মার চরের মধ্যে দাদপুর, উদপুর, আবদালপুর এলাকায় নিজ নিজ জমিতে আট থেকে ১০ বছর আগে আম গাছ রোপন করেন। এই আম গাছে রাতের আধারে সরেরহাট গ্রামের মৃত আকছেদ আলীর ছেলে আফজাল হোসেন পচনশীল বিষ স্প্রে করে শতাধিক আম গাছ ধ্বংস করে দিয়েছে। এই বিষয়ে আফজালের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন এলাকার লোকজন।

আম গাছে পচনশীল বিষ স্প্রে করার বিষয়ে ক্ষতিগ্রস্থ সুমন আহম্মেদ জানান, ৩০ জন কৃষকের জমি আফজাল হোসেনের জমির পাশে। এই গাছগুলো নষ্ট করা হলে তার জমির গাছগুলো তাড়াতাড়ি বড় হবে মর্মে, এমন কাজটি করেছে আফজাল।

আরেক ক্ষতিগ্রস্থ নওশাদ আলী জানান, আমাদের ৩০ জন কৃষকের ক্ষতি হয়েছে। কিন্তু আফজাল হাসেনের একটি গাছও কিছুই হয়নি। ফলে তার গাছ দূত বড় করার লক্ষে আমাদের রোপন করা আম গাছে পচনশীল বিষ স্প্রে করে গাছ নষ্ট করে দিয়েছে।

ক্ষতিগ্রস্থ হাবিবুর রহমান বলেন, আফজাল হোসেন এলাকায় প্রভাবশালী। আমরা গ্রামের সকলেই একত্রিত হয়েও কিছু করতে পারছিনা। তাই আমরা গ্রামের মানুষ একত্রিত হয়ে আইনীভাবে বিচার চাচ্ছি। সুষ্ট তদন্ত সাপেক্ষে ক্ষতিগ্রস্থদের ক্ষতি পূরনের দাবি জানাচ্ছি। এছাড়া রোপন করা গাছে প্রতি বছর প্রত্যেক গাছে ৪০ কেজি থেকে ৫০ কেজি আম পাওয়া যায়। এই বয়সের গাছ নষ্ট হওয়াতে আমাদের অনেক ক্ষতি করে দিল আফজাল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, পচনশীল বিষ স্প্রে করে আম গাছ নষ্ট করা হয়েছে মর্মে, একটি লিখিত অভিযোগ পেয়েছি। তাৎক্ষনিক উপজেলা কৃষি অফিসকে তদন্ত করে রিপোট দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। তদন্তের রিপোর্ট পেলে ব্যবস্থা নিব।
স/শ