বাঘায় গুটি আমের পর আজ থেকে গোপালভোগ ভাঙা শুরু

আমানুল হক আমান, বাঘা:
প্রশাসনের বেঁধে দেয়া সময় মেনে বুধবার (১৫ মে) থেকে শুরু হয়েছে গুটি আম ভাঙ্গা। আগাম জাতের গুটি আম ভাঙা শুরুর ৫ দিন পর থেকে আজ সোমবার (২০ মে) থেকে গোপালভোগ আম ভাঙা শুরু হয়েছে।

আড়ানী পৌর বাজারে বিশিষ্ট আম ব্যবসায়ী ও আড়তদার বাদশা হোসেনে বলেন, রমজান মাসের কারণে আমের বেচাকেনা অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কম। ৫ দিন আগে থেকে গুটি আম ভাঙা শুরু হয়েছে। গোপালভোগ ভাঙার অনুমতি সোমবার থেকে। আর অন্য জাতের সুস্বাদু আম গাছে পরিপক্ব হতে আরও সময় বাকি আছে। যে কারণে এখন তড়িঘড়ি করে বাগান থেকে আম ভাঙতে চাচ্ছে না চাষিরা। তবে ঈদের পর ভালো দামের আশায় এখনও আমের পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন আম চাষিরা।

তিনি বলেন, বর্তমানে গুটি আম পাইকারি বিক্রি হচ্ছে ৮০০ থেকে সাড়ে ১২০০ টাকা।  সোমবার গোপালভোগ আম প্রতিমণ ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। আমের দাম বেশি হওয়ায় ক্রেতারা দরদাম করে পরিবারের জন্য অল্প পরিমাণে কিনে বাড়ি নিয়ে যাচ্ছেন।

তবে জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী ১৫ মে গুটি আম, গোপালভোগ ২০ মে, রানিপছন্দ ২৫ মে, হিমসাগর ২৮ মে, লখনা ২৬ মে, ল্যাংড়া ৬ জুন, আমরুপালি এবং ফজলি ১৬ জুন, আশ্বিনা ১৭ জুলাই থেকে ভাঙ্গ যাবে।
বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফউল্লা সুলতান বলেন, চলতি মৌসুমে উপজেলায় ৮ হাজার ৩৬৭ হেক্টর জামিতে আম চাষ হয়েছে। প্রকৃতিক দুর্যোগ না হলে লক্ষ্যমাত্রা অর্জন হবে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহনি রেজা বলেন, রাজশাহী জেলা প্রশাসক স্যারের বেধে দেয়া সময় অনুযায়ী আম পাড়তে পারবেন চাষিরা। তবে যদি কোনো আম আগে পেকে যায় সেগুলো নির্বাহী কর্মকর্তাকে অবগত করতে হবে।

স/অ