বাঘায় গাছে গাছে ঘুড়ে বেড়াচ্ছে মুখকালো হুনুমান

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় বিরল প্রজাতির মুখকালো হুনুমান এখন গাছে গাছে ঘুড়ে বেড়াচ্ছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) উপজেলার আড়ানী পৌর বাজারের কালিবাড়ি এলাকায় গাছে গাছে ঘুড়ে বেড়াতে দেখা যায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, খাবারের সন্ধানে মুখকালো হৃনুমান ছুটেছে বাসাবাড়ি, কখনো গাছের ডালে। হুনুমানটি খাদ্যের অভাবে দলছুট হয়ে বাঘা উপজেলায় চলে এসেছে। হুনুমানটির পিঠ ও দেহের ওপরের লোম গাঢ় ধূসর বাদামি। বুক পেট ও দেহের নিচ লালচে বাদামি এবং সোনালি রংগের। লোমবিহীন মুখমন্ডল, হাত ও পায়ের পাতা কুচকুচে কালো। মাথায় টুপি পরে রয়েছে মনে হচ্ছে।

আড়ানী বাজারের পাল মিষ্টান্ত ভান্ডারের মালিক রমেন পাল বলেন, হুনুমানটি এ এলাকায় আসার পর থেকে কোন সময়ে গাছে, আবার কোন সময়ে বাড়ির চালায় বসে থাকতে দেখা যায়। এ সময় হুনুমানটিকে একটি কমলা দিলে তা নিয়ে খেয়ে নেয়।

এ বিষয়ে বাঘা উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রোকনুজ্জামান জানান, এক সময় সুন্দরবন-পার্বত্য চট্রগ্রাম অঞ্চলে প্রচুর মুখকালো বড় প্রজাতির হুনুমানের দেখা যেত। কিছু হুনুমান খাদ্যোর অভাবে দলছুট হয়ে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। আকার আকৃতিতে মনে হচ্ছে এ প্রজাতির হুনুমান বর্তমানে বিলুপ্তির পথে। এটি একটি বিরল প্রজাতির মুখকালো হুনুমান।

এস/আই