বাঘায় মুহুর্তের মধ্যে পদ্মার ভাঙ্গনে বাড়ি পদ্মা গর্ভে


আমানুল হক আমান, বাঘা :
রাজশাহীর বাঘায় পদ্মার মধ্যে মধ্যে কালিদাসখালী চরে ৫ কাঠা জমির উপর বাড়ি করে বসবাস করছিলেন নাজমুল হোসেন বিশ^াস। বাড়ির পশ্চিমে কিছু শাকসবজির আবাদও করে ছিল। ভাল বাড়ি দেখে পাশের এলাকায় কাজ করতে গিয়েছিল নাজমুল।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাত ৮টার দিকে খবর পেলেন বাড়ি পদ্মা গর্ভে চলে গেছে। এসে দেখেন টিনের তৈরী দুটি ঘর ও রান্নাঘর পদ্মা গর্ভে বিলিন হয়ে গেছে। এর আগে স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান কিছু মানুষ ডেকে ঘরের চালা ভেঙ্গে সরিয়ে রেখেছেন। আমি নিশ^ হয়ে গেছি। এমনভাবে এ প্রতিবেদকের কাছে মোবাইল ফোনে কথাগুলো বলেন নাজমুল হোসেন বিশ্বাস।

নাজমুল বিশ্বাস বলেন, আমি খুব গরীব মানুষ। অন্যের জমিতে কাজ করে স্ত্রী ও ছেলে-মেয়ে নিয়ে কোন রকম খেয়ে না খেয়ে দিন পার করি। পদ্মা গর্ভে বাড়ি চলে গেল, এখন কথায় থাকব, কিছুই বুঝতে পারছিনা।

চকরাজাপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চককালিদাখালী চরের মেম্বার শহিদুল ইসলাম বলেন, এই ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা এক হাজার ২৬২ জন। পরিবার ছিল চার শতাধিক। এরমধ্যে নদী ভাঙ্গনের কারনে ইতিমধ্যে দেড় শতাধিক পরিবার বিভিন্নস্থানে চলে গেছে। কয়েক ঘন্টার মধ্যে এমনভাবে নদী ভাঙ্গন দেখা দিবে কল্পনা করতে পারিনি।

চকরাজাপুর ইউনিয়ন চেয়ারম্যান বাবলু দেওয়ান বলেন, নদী ভাঙ্গতে ভাঙ্গতে আমরা নিস্ব হয়ে গেছি। আমাদের যাওয়ার কোন জায়গা নেই। নদী ভাঙ্গনে নিরুপায়। তবে নদী ভাঙ্গনের বিষয়ে উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

উপজেলঅ নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, নাজমুলের বাড়ি পদ্মায় ভাঙ্গনের বিষয়ে অবগত আছি। তাকে একটি আবেদন দিতে বলেছি। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।