বাঘায় পুকুরে বিষ দিয়ে ৩ লক্ষ টাকার মাছ লুট


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘায় পুকুরে বিষ দিয়ে ৩ লক্ষ টাকার মাছ লুট করা হয়েছে। এ ঘটনায় পুকুর মালিক আফাজ উদ্দিন বাদি হয়ে মঙ্গলবার ৭ জনের নাম উল্লেখ করে বাঘা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

জানা যায়, বাঘা উপজেলার তুলশীপুর সোদপুর গ্রামে ১ একর ১৯ শতকের একটি সরকারি খাস পুকুর ৩ বছরের জন‍্য লিজ নিয়ে মাছ চাষ করেন মনিগ্রামের আবদুস সামাদের ছেলে আফাজ উদ্দিন।

কয়েক মাস আগে প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে রুই, কাতলা, তেলাপিয়া, সিলভার কার্প, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ পুকুরে ছাড়েন। মাছগুলো আর কিছুদিন পরে বিক্রি করার কথা ছিল। কিন্তু এর আগে মঙ্গলবার রাতে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে। এতে পুকুরের সব মাছ মরে ভেসে ওঠায় লুট করে নিয়ে গেছে।
এ বিষয়ে আফাজ উদ্দিন বলেন, আমি তিন বছর থেকে পুকুর লিজ নিয়ে মাছ চাষ করছি। এবার পুকুরটি লিজ নিয়েছে রুবেলসহ কয়েকজন। চলতি মাসের মধ্যে মাছ মেরে নেয়ার কথা রয়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার অবগত রয়েছে। সে মোতাবেক সামনে সপ্তাহে সমস্ত মাছ ধরে নিয়ে পুকুর ছেড়ে দিব।

কিন্তু শত্রুতা করে আমার আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করা হয়েছে। আর ভেসে উঠা অধিকাংশ মাছ এলাকার মানুষ নিয়ে গেছে। এতে প্রায় ৩ লক্ষ লক্ষ টাকা ক্ষতি হয়েছে।

এ বিষয়ে রুবেল হোসেন বলেন, পুকুরটি বরাবর আমার নামে লিজ নিয়ে আফাজ উদ্দিন মাছ চাষ করে আসছিলেন। এবার আমি নিজে মাছ চাষ করতে চাইলে সে কয়েক দিনের মধ্যে তার মাছ ধরে নিয়ে পুকুর ছেড়ে দিবেন। এভাবে রয়েছি। তার সঙ্গে কোন বিবাদ নাই। কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করেছে সেটা জানা নেই।

বাঘা থানার ওসি খায়রুল ইসলাম বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।