বাগাতিপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট সত্তেও বদলীর আদেশ

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। ফলে দূর্ভোগে পড়েছেন রোগীরা। সংকট নিরসনে ব্যবস্থা নিতে হাসপাতাল কর্তৃপক্ষ আবেদন জানালেও উর্দ্ধোতন কর্তৃপক্ষ উল্টো বদলি আদেশ দেওয়ায় হাসপাতাল ছাড়ছেন চিকিৎসকগণ। চিকিৎসক সংকট কাটাতে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন রোগীরস্বজনরা ও স্থানীয়রা।

হাসপাতাল সুত্রে জানা গেছে, ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে কাগজে কলমে ৯ জন চিকিৎসকের বিপরীতে ৬ জন এবং ইউনিয়ন সাব-সেন্টারগুলোতে ৫ জনের বিপরীতে ৩ জন চিকিৎসক পদায়ন থাকলেও বিভিন্ন কারনে তারা হাসপাতালের বাইরে রয়েছেন। এদের মধ্যে ৩ জন চিকিৎসকে বদলী, ২ জন বুনিয়াদী প্রশিক্ষণে, একজন মাতৃত্বকালীন ছুটিতে, ২ জন চিকিৎসক দীর্ঘদিন থেকে অনুপস্থিত রয়েছেন।

সুত্র আরো জানায়, চিকিৎসক সংকটের মধ্যেই জুনিয়র কনসালট্যান্ট (গাইনি) চিকিৎসক সালমা আক্তারকে প্রেষণে  (ডেপুটেশন) নাটোর সদর হাসপাতালে বদলি করা হয়। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক মাহমুদ হারুন সপ্তাহে দুদিন স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী দেখা শুরু করলেও বদলি আদেশ পেয়ে ২৯ আগষ্ট ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছাড়েন তিনি।

অপর দিকে চিকিৎসক সুফিয়া সুলতানা মাতৃত্বকালীন ছুটিতে গিয়ে বদলি আদেশ পাওয়ায় তার পদটিও শুন্য হয়ে পড়ে। বর্তমানে মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন অপর চিকিৎসক আয়েশা সিদ্দিকা আশা।

অন্যদিকে জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি) ইয়াসের আরাফাত তিন বছর ও মেডিকেল অফিসার মোফাজ্জল শরিফ দেড় বছর ধরে অনুপস্থিত থাকায় তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান আছে। এছাড়াও গত ২৩ জুলাই থেকে চিকিৎসক হামিদুল মুলক এবং ৩১ জুলাই থেকে চিকিৎসক নুজহাত নওরিন চার মাসের বুনিয়াদি প্রশিক্ষনে হাসপাতালের বাইরে রয়েছেন।

ফলে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো এখন চিকিৎসক শুন্য হয়ে পড়েছে। আর স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিক্যাল অফিসার আবুল হোসেন ও মেডিকেল অফিসার আশিকুল ইসলাম প্রতিদিন সেবা নিতে আসা ৪শ থেকে ৫শ রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন।

হাসপাতাল সুত্র জানায়, গত ৯ আগষ্ট উপজেলা স্বাস্থ্য দফতর থেকে বিভাগীয় দফতরে চিকিৎসক সংকট দূরী করনে ব্যবস্থা নিতে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া ও মেডিসিন) এবং  ডেন্টাল সার্জন এর তিনটি শুন্যপদে পদায়নে আবেদন জানানো হয়। কিন্তু এরপরও একের পর একজন চিকিৎসক বদলী হওয়ায় চিকিৎসক সংকট প্রকট আকার ধারন করেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ রবিশঙ্কর মন্ডল মুঠফোনে বলেন, চিকিৎসক সংকটের ব্যাপারে উর্দ্ধোতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

নাটোর সিভিল সার্জন আজিজুল ইসলাম বলেন, প্রশিক্ষণ, মাতৃত্বকালীন ছুটিসহ অনুপস্থিতির কারনে সংকট তৈরি হয়েছে। বিষয়টি বিভাগীয় পরিচালক বরাবর জানানো হয়েছে।

স/আ