বাগাতিপাড়ায় সংঘর্ষে পুরুষ শুন্য গ্রাম: মৃতের দাফন করল পাশের গ্রামবাসী

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের বাগাতিপাড়ায় গভীর নলকুপের ড্রেন কাটাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর সংঘর্ষের ঘটনায় ৩৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রতিপক্ষ। মামলা দায়েরের পর থেকে গ্রেপ্তার এড়াতে উপজেলার চককোয়ালীপাড়া এখন পুরুষ শুন্য হয়ে পড়েছ্।

বাড়িগুলোত বৃদ্ধ, মহিলা ও শিশু ছাড়া কেউ অবস্থান করছেন না। পুরো গ্রামটিতে থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে সোমবার ওই গ্রামের এক যুবকের মৃত্যু হলে দাফন কাজেও ওই গ্রামের কোন পুরুষকে পাওয়া যায়নি। ফলে পাশের গ্রামের মানুষের সহযোগীতায় মৃতদেহের দাফন সম্পন্ন হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, ফুসফুসের সমস্যা নিয়ে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুরে চককোয়ালী পাড়ার মৃত আ. সালামের ছেলে গোলাম মোস্তফা (২৩) রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যায়। বিকালে লাশ এলাকায় এসে পৌছালেও গ্রেফতার আতংকে পলাতক থাকা তার আত্মীয়-স্বজন এবং গ্রামবাসী কেউ লাশ দাফনের কাজে আসতে পারেননি। ফলে কোয়ালীপাড়া ও বড়পুকুরিয়াসহ পাশের গ্রামের মানুষ ওইদিন বাদ এশা জানাজা নামাজ শেষে পারিবারিক গোরস্থানে মৃতদেহটির দাফন কাজ সম্পন্ন করে।

থানার এসআই খাইরুল ইসলাম জানান, উপজেলার চককোয়ালীপাড়া ও চকগাজীপুর গ্রামের ৭৫ পরিবার নিয়ে এক সমাজ গঠন করে দীর্ঘদিন ধরে বসবাস করত গ্রামবাসী। সেসময় সেচকাজের জন্য গভীর নলকূপ স্থাপন করে দুই গ্রামবাসী একত্রে ইরিগেশনসহ বিভিন্ন ফসলের আবাদ করত। সম্প্রতি চকগাজীপুরের ৩০ পরিবার ওই সমাজ থেকে আলাদা হলে দুই গ্রামবাসীদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। এরপর থেকে জমিজমাসহ বিভিন্ন বিষয়ে উভয় গ্রামের মধ্যে বিশৃংলা লেগে থাকত। গত বৃহস্পতিবার চকগাজীপুর গ্রামের আবুল হোসেন তার নিজের জমির ওপর দিয়ে বয়ে যাওয়া ওই গভীর নলকূপের ড্রেন কাটতে গেলে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ বাঁধে। এতে চকগাজীপুরের হাফিজুল, আবুল হোসেন, বাবলু, কুদরত, বিপ্লব, আ. কুদ্দুস এবং পলি বেগম আহত হন। এ ঘটনার পর ওইদিনই চককোয়ালীপাড়ার ইউনুস, সবুজ, জনি ও আশিকুরকে পুলিশ আটক করে।

গ্রামঘুরে দেখা গেছে, সংঘর্ষে সাতজন আহতের ঘটনায় চারজনকে গ্রেপ্তার ও মামলা দায়েরের পর থেকে পাঁচ দিন ধরে ওই গ্রাম পুরুষ শূন্য রয়েছে। বাড়িগুলোতে বৃদ্ধ, মহিলা, শিশু ও গবাদী পশু ছাড়া কোনো পুরুষকে দেখা যায়নি। সকলের মাঝে আতঙ্ক বিরাজ করছে। কোনো কাজ ছাড়া কেউই বাড়ি থেকে বের হচ্ছেন না। পুরো গ্রামজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

এব্যাপারে বাগাতিপাড়া মডেল থানার ওসি আতাউর রহমান বলেন, সংঘর্ষের ঘটনায় চকগাজীপুর গ্রামের হযরত আলী বাদি হয়ে ২৭ জনের নাম উল্ল্যেখ করে অজ্ঞাত আরও পাঁচ-সাতজনকে অভিযুক্ত করে থানায় মামলা করে। এদিকে ঘটনার দিনই চারজনকে গ্রেপ্তার করা হয় এবং অন্য আসামীদেরকেও গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

স/অ