বাগাতিপাড়ায় মাতৃভাষা দিবস উপলক্ষে ব্যস্ত ফুল ব্যবসায়ীরা

বাগাতিপাড়া প্রতিনিধি:
একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সারাদেশের ন্যায় বাগাতিপাড়াতেও চলছে জোর প্রস্তুতি। তাই ফুল বিক্রির ধুম পড়েছে। বিশেষ করে শ্রদ্ধাঞ্জলির ডালা তৈরিতে ব্যস্ত ফুল ব্যবসায়ীরা।

উপজেলার ফুল ব্যবসায়ী জাহাঙ্গীর আলম জানান, মূলত ফুল বিক্রি শুরু হয় সন্ধ্যার পর। রাত ১২টার মধ্যেই অধিকাংশ ফুল বিক্রি হয়ে যায়। তবে ২১ ফেব্রুয়ারী দিনের বেলায়ও কিছু ফুল বিক্রি হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সবচেয়ে বেশি বিক্রি হয় ফুলের ডালা। এছাড়া মাথার রিং, রজনীগান্ধার মালা ইত্যাদি।

মঙ্গলবার বিকেলে উপজেলার মালঞ্চি বাজারে গিয়ে দেখা যায়, ফুলের দোকানে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। ফুল, ক্রর্ক সিট আর শোলায় তৈরি হচ্ছে ছোট বড় ও মাঝারি আকারের তোড়া ও ডালা।

ফুল ব্যবসায়ী আরও জানান, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনেক অর্ডার পড়েছে। গত কয়েকদিনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে ফুলের তোড়া ও ডালার অর্ডার পাওয়া গেছে। সে অনুযায়ী কাজ করছেন কারিগররা। এখনও অর্ডার পাওয়া যাচ্ছে বলে জানান তিনি । ডিজাইন ও আকার ভেদে ৭০০টাকা থেকে ৪ হাজার টাকার মধ্যে ডালা বিক্রি হচ্ছে। তবে নিজের জমিতে ফুলের চাষ করায় ভাল লাভের আশা করছেন তিনি।

স/অ