বাগাতিপাড়ায় জলাতঙ্ক রোগ নির্মূলে দেড় হাজার কুকুরকে প্রতিষেধক টিকা

বাগাতিপাড়া প্রতিনিধি:

দেশকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক রোগমুক্ত করার লক্ষ্যে দেশব্যাপী চলমান কার্যক্রমের অংশ হিসেবে নাটোরের বাগাতিপাড়া উপজেলার প্রায় দেড় হাজার কুকুরকে জলাতঙ্ক রোগের প্রতিষেধক টিকা প্রদান কার্যক্রম বুধবার থেকে শুরু হয়েছে। পুরো উপজেলায় ৫ দিনব্যাপী ১৫টি টিম এ টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলার ৫টি ইউনিয়নে দুটি করে ১০টি এবং পৌরসভায় মোট ৫টি টিম একযোগে রাস্তা বা বাড়িতে থাকা সব কুকুরকে এ প্রতিষেধক টিকা প্রদান করবে। তিন বছর পরপর তিনবার কুকুরকে এ প্রতিষেধক টিকা প্রদান করা হবে।

বুধবার সকাল থেকে ডগ ক্যাচার এক্সপার্টরা বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে কুকুর ধরে তাদেরকে প্রতিষেধক এ টিকা প্রদান করে। টিকা প্রদান শেষে তাদের গায়ে লাল রং দিয়ে চিহ্নিত করা হয়।

এদিকে মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ উপলক্ষে আয়োজিত এক সভায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে এ বিষয়ে অবহিত করা হয়। সভায় বক্তারা জলাতঙ্ক রোগের ভয়াবহতা সম্পর্কে আলোচনা করেন। ‘কুকুরে কামড়ালে আক্রান্ত ব্যক্তির পেটে ছোট ছোট বাচ্চা হয়’ সমাজে প্রচলিত এমন ধারণাকে কুসংস্কার উল্লেখ করে তারা বলেন, এটি একটি স্নায়ুয়ুতন্ত্রের রোগ এবং মস্তিকে ব্রেনের প্রদাহ সৃষ্টি করে এবং আক্রান্ত ব্যক্তির নিশ্চিত মৃত্যু ঘটে। এছাড়াও এ রোগ দূরীকরণে কুকুর নয় জলাতঙ্ক রোগ নিধনে গৃহীত কর্মসূচী সম্পর্কে অবহিত করা হয় এবং এ কার্যক্রম সফল করতে উপজেলা স্বাস্থ্য বিভাগ সকলের সহযোগিতা কামনা করেন।

স/শা