বাগাতিপাড়ায় গ্রামে গ্রামে চলছে বর্ষবরণ উৎসবের প্রস্তুতি

বাগাতিপাড়া প্রতিনিধি:
পহেলা বৈশাখ বাঙ্গালির প্রাণের উৎসব। বাংলাদেশের মানুষের স্বকীয়তার উৎসব। সেই পহেলা বৈশাখ বাঙ্গালীর দরজায় কড়া নাড়ছে। আর একদিন পোহালেই হাজির হবে সবারই প্রাণের উৎসব পহেলা বৈশাখ। এই উৎসব বাঙ্গালীর নিজস্ব চেতনা ও স্বকীয়তাকে জাগ্রত করে, স্বপ্নে উদ্দীপিত করে, কর্মে প্রেরণা জোগায়। সেই বৈশাখ ঘিরে শহরাঞ্চলে প্রস্তুতির পাশাপাশি থেমে নেই গ্রামাঞ্চলও। বৈশাখ উদযাপন আয়োজনের জোর প্রস্তুতি চলছে নাটোরের বাগাতিপাড়া উপজেলার গ্রামের আনাচে-কানাচে। গ্রামে গ্রামে মায়েদের মুড়ি-মুড়কি তৈরি যেমন চলছে, তেমনই কেনাকাটারও ধুম পড়ে গেছে। গ্রামের সব বয়সী নারী-পুরুষরা ইতিমধ্যে কেনা-কাটা করেছেন, বাঁকি কেনাকাটা সারবেন আগামীকাল শনিবার। ছেলেদের জন্যে পাঞ্চাবি আর মেয়েদের বৈশাখী শাড়ি, শিশুদের বৈশাখী পোশাক উপহার দিচ্ছেন প্রিয়জন, আত্মীয়-স্বজনরা। এসবের সাথে তাল মিলিয়ে চলছে গ্রামের বিভিন্ন থিয়েটারে নববর্ষকে বরণে নানা আয়োজন।

শুক্রবার বাগাতিপাড়ার বকুল স্মৃতি থিয়েটারে গিয়ে দেখা গেল শেষ মুহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন নাট্যকর্মীরা। বাগাতিপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে উপজেলার বৃহৎ অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা বের করবে এই থিয়েটার। মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ঐতিহ্যের নানা অনুষঙ্গের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে সৌভাগ্যের প্রতীক ঘোড়া, দোয়েল, বক ও প্রজাপতি, লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে পালকি, প্ল্যাকার্ড, ফেস্টুনসহ বাঘ ও প্যাঁচার ছোট-বড় হরেক রঙের বিভিন্ন মুখোশ তৈরির কাজ করছেন।

থিয়েটার চত্বরে কাজ করছিলেন নাট্যকর্মী মিজানুর রহমান। কথা হয় তার সাথে। তিনি জানান, এবারে বৈশাখ বরণে মঙ্গল শোভা যাত্রার পাশাপাশি তাদের আয়োজনে থাকছে বৈশাখী মঞ্চে বাউল গান, পান্তাভোজ, মেয়েদের গ্রামীণ খেলাধুলা, যেমন খুশি তেমন সাজ ছাড়াও শোভাযাত্রায় চারণ কবি লালন শাহ, শাহ আব্দুল করিম, হাসন রাজাসহ অন্যান্য কবিদের প্রতিচ্ছবি। এদিকে উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানও বৈশাখ বরণে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

স/শা