বাগমারা পিচ এ্যামবাসেডর গ্রুপের প্রশংসনীয় ভূমিকা!


বাগমারা প্রতিনিধি:

পিচ এ্যামবাসেডর গ্রুপ(পিএফজি) দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সহযোগিতায় প্রতিষ্ঠিত একটি সংগঠন। ২০১৭ সালে হাঙ্গার প্রজেক্ট রাজশাহীর বৃহত্তম উপজেলা বাগমারায় কার্যক্রম শুরু করে। সংঘাত নয় ঐক্যের বাংলাদেশ চাই এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সকল রাজনৈতিক( স্বাধীনতা বিরুদ্ধ শক্তি জামায়াত বাদে) নেতা কর্মীদের অংশ গ্রহনে গঠন করা হয় বাগমারা পিএফজি। সকল রাজনৈতিক দলের নেতা কর্মীদের মধ্যে আন্তসম্পর্ক বৃদ্ধি সহ বাল্যবিয়ে মাদক ও বিভিন্ন সামজিক সমস্যা নিরসনে নিরলস ভাবে কাজ করে চলেছে বাগমারা পিএফজি’র ৩০ জন নিবেদিত কর্মী।

সামাজিক সচেতনতা মূলক কর্মকান্ড ছাড়াও প্রতিবছর শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও রক্তদানের মত কর্মসূচী পালন করে আসছে বাগমারা পিএফজি’র সদস্যরা। এছাড়া ২০২০-২১ সালে বিশ্বব্যাপি করোনা ভাইরাস মহামারির সময় বাগমারাবাসীর সেবায় এগিয়ে আসে পিএফজি’র সদস্যরা। তারা মাস্ক ও লিফলেট বিতরণের পাশাপাশি সচেতনতা মূলক প্রচারনা চালিয়ে উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের প্রশংসা অর্জন করতে সক্ষম হয়।

এসব কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখে চলেছে বাগমারা পিএফজি। চলতি ২০২২ সালে বাগমারা পিএফজিকে পূনগঠনের মাধ্যমে এর কার্যক্রমে এসেছে আরো গতিশীলতা।

এরই ধারাবাহিকতায় সংগঠনের সদস্যরা এলাকায় মাদক, বাল্যবিয়ে বন্ধ করার জন্য নানামূখি উদ্যোগ গ্রহন করে চলেছে। ২০২১ সালের ডিসেম্বর মাসে ঝিকরা ইউনিয়নের ছোট মাধাইমৃুড়ি গ্রামে আঃ রহমানের মেয়ের বাল্য বিয়ে বন্ধ করা হয়। এর পরের বছর ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে একই ইউনিয়নের রাইসেনোপাড়া গ্রামের রফিকুলের মেয়ে ও গত মার্চ মাসে ফৌজদার পাড়া গ্রামের সাইদুরের মেয়ের বাল্য বিয়ে বন্ধ করতে সক্ষম হয় পিএফজি’র সদস্যরা। এসব কাজে ওই ইউপি’র ২ নং ওয়ার্ড সদস্য মো: মানিক প্রাং ও ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম পিএফজি’কে বিভিন্ন ভাবে সহযোগিতা প্রদান করেন। এ ছাড়াও চলতি বছরের মার্চ মাসে ভবানীগঞ্জ পৌরসভার উত্তরএকডালা মহল্লায় মাদক প্রতিরোধে একটি নাগরিক কমিটি গঠন করতে পিএফজির ভুমিকা ছিল প্রশংসনীয়।

আগে ওই ওয়ার্ডে মাদক ফেরি করতো কিছু মাদক ব্যবসায়ী। এ নিয়ে পিএফজির সদস্যরা ওই ওয়ার্ডের সচেতন ব্যক্তিবর্গের মাঝে কিছু প্রচারনা চালায়।  পিএফজির পরামর্শে মাদক নিমূল কমিটি গঠন করে এলাকায় মাদক নিয়ন্ত্রণ করতে সক্ষম হন। এসব বিষয় নিয়ে চলতি বছরের মে মাসে বাগমারা থানা পুলিশের উদ্যোগে থানা চত্তরে ওপেন হাইজ ডে’র অনুষ্ঠানে বাগমারা পিএফজি’র সাফল্য কথা তুলে ধরা হলে অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহীর এসপি এবিএম মাসুদ হোসেন, পিপিএম, বিপিএম(বার) মাদক নিমূলে উত্তরএকডালাবাসীর ভুমিকা এবং তাদের সহযোগিতাকারী পিএফজির প্রশংসা করে বাগমারার অন্যান্য ইউনিয়নে এমন সংগঠন প্রতিষ্ঠা করার আহবান জানান এলাকার জনপ্রতিধিদের। এলাকাবাসীর মতে, সকল রাজনৈতিক দলের নেতা কর্মীদের অংশ গ্রহনের বাগমারা পিএফজি একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন ইস্যু নিয়ে কাজ করে ইতিমধ্যে এই সংগঠন এলাকাবাসীর আস্থা অর্জণে সক্ষম হয়েছে।

বাগমারা থানার বর্তমান ওসি মোস্তাক আহম্মেদ বলেন, মাদক বাল্যবিয়ে সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক উন্নয়ন মূলক কাজ করে চলেছে বাগমারা পিএফজি। বেশ কিছু মাদকসেবীকে তারা সুপথে এনেছে। তাদের এমন একটি প্রোগ্রামে আমি নিজে অংশ গ্রহন করেছি।

ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক মণ্ডল বলেন, শত ব্যস্ততার মাঝেও আমি বাগমারা পিএফজি’র যে কোন অনুষ্ঠানে অংশ গ্রহন করে থাকি। তাদের কর্মকাণ্ডগুলো নিঃসন্দেহে সমাজে বেশ ইতবাচক প্রভাব বিস্তার করে চলেছে।

একই অভিমত ব্যক্ত করে বাগমারার বিদায়ী ইউএনও(বর্তমানে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে কর্মরত) শরীফ আহম্মেদ বলেন, মাদক বাল্য বন্ধ করতে বাগমারা পিএফজি যথেষ্ট সক্রিয়। তারা সর্বমহলে জনমানুষের আস্থা অর্জন করে চলেছে।

এস/আই