বাগমারায় হাফেজিয়া মাদ্রাসার নবস্থাপিত নামফলক উধাও করলো দুর্বৃত্তরা

বাগমারা প্রতিনিধি:

পরিচালনা কমিটিতে নাম না রাখায় হাফেজিয়া মাদ্রাসা ও এতিম খানার উদ্বোধন করা নবস্থাপিত নামফলক উধাও করে দিয়েছে দৃর্বৃত্তরা। গতকাল শনিবার রাতে রাজশাহীর বাগমারা উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউনিয়নের মধুপুর গ্রামে মাদ্রাসা ও এতিম খানার নামে নবস্থাপিত নামফলকটি রাতের আধারে কতিপয় দুর্বৃত্তরা ভেঙ্গে উধাও করে দেয়। পরদিন আজ রোববার সকালে এই দৃশ্য দেখে বিক্ষোভ ফেটে পড়েন গ্রামের ধর্মপ্রাণ মুসল্লীরা। পরে এ ঘটনায় বাগমারা থানায় অভিযোগ দায়ের হলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এ ঘটনায় জড়িতদের সনাক্তের চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।

পুলিশ ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, মধুপুর গ্রামের বিশিষ্ট এ্যাডভোকেট ও দানবীর ছিলেন রবিউল ইসলাম। তিনি গ্রামের জোয়ার্দ্দার ও শত বিঘা সম্পত্তির মালিক ছিলেন। বহুবছর আগে তিনি দিনাজপুরে চলে যান। পরে পর্যায়ক্রমে গ্রামের সব জমি বিক্রি করে দেন এবং সর্বশেষ ৬৩ শতক খানা ভিটা জমি তিনি গ্রামে নতুন প্রতিষ্ঠিত মধুপুর হাফেজিয়া মাদ্রাসা ও এতিম খানার জন্য দান করেন। তার ওই দান করা জমিতে একটি মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্যে গত শুক্রবার গ্রামের জামে মসজিদে জুম্মার নামাজের পর মুসল্লিরা এক আলোচনার আয়োজন করে। এতে দানবীর রবিউল ইসলামের পরামর্শক্রমে একটি কমিটি গঠন করা হয়। ওই দিন বিকেলেই ওই কমিটির লোকজন দোয়া অনুষ্ঠানের মাধ্যমে ‘মধুপুর হাফেজিয়া মাদ্রাসা ও এতিম খানা’ নামে মাদ্রাসার একটি নামফলক স্থাপন করে। পরদিন সকালে গ্রামের লোকজন দেখতে পায় কে বা কারা নামফলকটি ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে। এ সময় গ্রামের ধর্মপ্রাণ মুসল্লীরা চরম বিক্ষোভে ফেটে পড়েন।

গ্রামের লোকজন অভিযোগ করে জানান, মাদ্রাসা কমিটি গঠনের শুরু থেকেই ওই কমিটিতে থাকার জন্য হুমকি দিয়ে আসছিলেন একই গ্রামের আবু জাফর। তিনি সুদের ব্যবসা করায় তাকে এই কমিটিতে না রাখার ব্যাপারে গ্রামের লোকজন একমত হয়। এতে তাকে বাদ দিয়ে গ্রামে মাদ্রাসা করা হলে তা বন্ধ করে দেওয়া হবে হবে বলে হুমকি দেন আবু জাফর।

এ ব্যাপারে গ্রামের ইউপি সদস্য মোকলেছুর রহমান একই অভিযোগ করে বলেন, শুরু থেকে আবু জাফর ও তার কিছু ক্যাডার বাহিনী এই মাদ্রসার বিরোধিতা করে আসছে। গ্রামের প্রায় সকল লোক মাদ্রসাটি গঠনের পক্ষে। তারা যেকোনো মূল্যে মাদ্রাসা গঠন করবেন বলে জানান ইউপি সদস্য মোকলেছুর রহমান।

এ বিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান জানান, সেখানে একটা ঝামেলা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

 

স/শা