বাগমারায় সাঁওতাল নারীদের শাড়ী উপহার দিলেন চেয়ারম্যান হাকিম

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের মচমইল রাজবাড়িতে বসবাসরত সাঁওতাল নারীদের কাজের স্বীকৃতি স্বরুপ শাড়ী বিতরণ করেন চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক।

জানাগেছে, মচমইল রাজবাড়িতে যে সকল সাঁওতাল বসবাস আসেছ তারা দীর্ঘদিন ধরে চোলাইমদ তৈরি করে জনগনের মাঝে বিক্রয় করে আসছিল। এতে করে উপজেলার বিভিন্ন এলাকার মাদক সেবনকারীরা দিবা-রাত্রি সাঁওতাল পাড়ায় ঢুকে মাদক সেবন করতো। এক সময় নেশার টাকা সংগ্রহ করতে মচমইল ও আশপাশের এলাকায় চুরিসহ দোকানপাট লুটের ঘটনা বৃদ্ধি পেয়েছিল।

মচমইল সাঁওতাল পাড়ায় মাদক তৈরি বন্ধ করতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রায় ১ মাস যাবৎ গ্রাম পুলিশ মোতায়েন করা হয়েছিল। সেই সাথে কোন সেবনকারী সাঁওতাল পাড়ায় প্রবেশ করলে তার বিরুদ্ধে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে আইনগত ব্যবস্থাও গ্রহন করা হয়েছে। তারা যদি চোলাইমদ তৈরি না করে সে ক্ষেত্রে তাদেরকে চেয়ারম্যানের পক্ষ হতে পুরস্কার প্রদানের ঘোষণাও দেয়া হয়েছিল। সাঁওতালরা মাদক তৈরি বন্ধ করায় এই এলাকা আগের চেয়ে অনেক ভালো অবস্থায় রয়েছে।

তাই পূর্বের ঘোষণা অনুযায়ী বুধবার বিকেলে রাজবাড়িতে বসবাসরত ১০ টি পরিবারের নারীদের মাঝে চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক ব্যক্তিগত তহবিল থেকে শাড়ী উপহার প্রদান করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সদস্য আবেদ আলী, আফজাল হোসেন, আ’লীগ নেতা আবুল আক্তার, সামসুদ্দীন প্রমুখ।
স/শ