বাগমারায় ভুয়া ফেসবুক আইডিতে মানহানির অভিযোগে থানায় মামলা

বাগমারা প্রতিনিধি:

রাজশাহীর বাগমারায় ভুয়া ফেসবুক আইডি খুলে মিথ্যা তথ্য পোস্ট করার অভিযোগে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। সোমবার উপজেলার মোহনগঞ্জ গ্রামের বিশিষ্ট সমাজসেবক আফছার আলী বাদী হয়ে মিথ্যা তথ্য প্রদানকারী রিয়া সুলতানা নামে ফেসবুক আইডির বিরুদ্ধে অভিযোগটি দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, স্থানীয় কে বা কারা রিয়া সুলতানা নামে ফেসবুক আইডির নাম দিয়ে চলতি মাসের ১৫ ও ১৭ তারিখে মোহনগঞ্জ গ্রামের বিশিষ্ট সমাজসেবক আফছার আলী প্রাং ও তাঁর ছোট ছেলে সিরাজুল ইসলাম শিবলীর নামে আপত্তিকর মিথ্যা তথ্য দিয়ে ফেসবুকে পোস্ট অব্যাহত রেখেছেন। বিষয়টি অবগত হওয়ার পর সোমবার আফছার আলী প্রাং বাদী হয়ে মিথ্যা তথ্য প্রদানকারী রিয়া সুলতানা নামে ফেসবুক আইডির বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। আইডিতে যে ছবি রিয়ার নামে তা অপরিচিত। কিন্তু তার আইডিতে স্থানীয়দের ছবি রয়েছে যা প্রতারক হিসাবে নির্দেশনা প্রকাশ পায়।

এই ঘটনায় এলাকার সাধারণ মানুষ বিব্রতকর অবস্থায় পড়েছেন।

অভিযোগকারী দাবি করে বলেন, প্রতারক চক্র নিজেদের নামে আইডি না খুলে ভুয়া আইডি খুলে তার নামে ও তার ছোট ছেলে সিরাজুল ইসলাম শিবলীর নামে আপত্তিকর মিথ্যা তথ্য পোস্ট দিয়ে ফেসবুকে তাদের সুনাম নষ্ট করছেন।

এ প্রসঙ্গে বাগমারা থানায় যোগাযোগ করা হলে এস আই মশিউর রহমান বলেন, অভিযোগ দায়েরের পর থেকেই ঘটনার সত্যতা যাচাই করা হচ্ছে। এছাড়া রিয়া সুলতানার নামে ফেসবুক আইডি প্রকৃতভাবে কে ব্যবহার করছেন সে বিষয়ে অনুসন্ধান শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে পোস্টকৃত ঘটনার সত্যতা পাওয়া যায় নি। পোস্ট প্রদানকারীর অনুসন্ধান পাওয়া গেলে তার বিরুদ্ধে আইসিটি ধারায় মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।

এদিকে মিথ্যা ঘটনা ফেসবুকে পোস্ট করায় এলাকাবাসী নিন্দা ও রিয়া সুলতানার নামের আইডির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানিয়েছেন।

স/শা