বাগমারায় প্রতীক পেয়ে মাঠে নেমেছে প্রার্থীরা

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর-৪ (বাগমারা) আসনে জাতীয় সংসদ নির্বাচনে সোমবার প্রার্থীরা প্রতীক পেয়ে কমর বেঁধে মাঠে নেমে পড়েছে। উপজেলার ১৬টি ইউনিয়নে আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের পক্ষে ভোট নিতে প্রচার প্রচারণা শুরু করেছে।

আর মাত্র ২০ দিন বাঁকি রয়েছে নির্বাচনের। উপজেলা পর্যায়ে সারা দেশের ন্যায় আজ সোমবার প্রতীক পেয়ে দলীয় নেতাকর্মী উজ্জীবিত হয়ে মাঠে নেমে পড়েছে।

দীর্ঘ এক যুগ পর সংসদ নির্বাচন হচ্ছে এমনটি নিয়ে দলীয় প্রভাব ছড়িয়ে পড়েছে। এবারে এই আসনে ৩ জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করছেন।

মহাজোটের আ’লীগ প্রার্থী নৌকা প্রতীক নিয়ে সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, ঐক্যফ্রন্টের বিএনপি’র প্রার্থী ধানের শীষ নিয়ে সাবেক এমপি আবু হেনা ও ইসলামী শাসনতন্ত্রের প্রার্থী হাত পাখা নিয়ে আলহাজ তাজুল ইসলাম নির্বাচনে অংশ গ্রহন করছেন। এখানে মুলত মহাজোটের আ’লীগ প্রার্থী সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, ঐক্যফ্রন্টের বিএনপি’র প্রার্থী আবু হেনার মধ্যে লড়াই হবে। তবে রাজনৈতিক ইসুর করণে ধরপাকড়ে সাধারণের মধ্যে উৎকন্ঠা রয়েছে বলে ঐক্যফ্রন্টের নেতা কর্মীরা দাবি করেছেন। এছাড়া সর্বত্রতই ভোটের ইমেজে ছড়িয়ে পড়েছে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ১৬টি ইউনিয়ন ও দুইটি পৌর এলাকা নিয়ে গঠিত রাজশাহী-৪ আসন। আয়তন- ৩৬৩.৩০ বর্গ কিলোমিটার ভোটার সংখ্যা ২ লক্ষ ৭৭ হাজার ৯ শত ৯৯। মোট ভোট কেন্দ্র ১০৬টি, ভোট কক্ষ ৫৫৮টি, প্রিজাইডিং অফিসারের সংখ্যা ১০৬ জন সহকারী প্রিজাইডিং অফিসার ৫৫৮ জন ও পোলিং অফিসারের সংখ্যা ১১১৬ জন।

এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, এ আসনটি (বাগমারা-মোহনপুর) ১৯৮১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত জাতীয় পার্র্টির প্রায়ত নেতা সাবেক মনত্রী সরদার আমজাদ হোসেনের দখলে ছিল। নানা কারণে ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে জাতীয় পার্টি তৃতীয় স্থানে চলে যায়। এ দু’টি নির্বাচনে বিএনপি ও ৪ দলীয় জোটের প্রার্থী মোহাম্মদ আবু হেনা ধানের শীষ প্রতীক নিয়ে বিশাল ব্যবধানে নৌকা মার্কার প্রার্থী সাবেক প্রতি মন্ত্রী জিন্নাতুন নেছা তালুকদারকে পরাজিত করে বিজয়ী হন। আগে মোহনপুর ও বাগমারাকে নিয়ে ছিল রাজশাহী-৩ আসন। তবে ২০০৮ সালের নির্বাচনে কেবল বাগমারা নিয়েই একটি বাগমারা-৪ আসন করা হয়।

এই নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হন ইঞ্জিনিয়ার এনামুল হক। বিএনপি’র প্রার্থী সাবেক এমপি অধ্যাপক আব্দুল গফুর উত্তর বঙ্গের মধ্যে তুলনামুল কম ভোটে সাংসদ নির্বাচনে হেরে যান। ২০১৪ সালের নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় বারের মত সাংসদ নির্বাচিত হন ইঞ্জিনিয়ার এনামুল হক।

এবারে মূলত আ’লীগের নৌকার প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক ও বিএনপি’র ধানের শীষ প্রতীকের আবু হেনার মধ্যে লড়াই হবে বলে রব উঠেছে।

স/অ