বাগমারায় জাপার কর্মীসভায় আ.লীগের এমপি!

নিজস্ব প্রদিবেদক:

জাতীয় পার্টির কর্মী সভায় অতিথির আসনে বসেছিলেন রাজশাহী-০৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ও বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক। আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলায় এই ঘটনা ঘটে। এসময় এমপি এনামুলকে মঞ্চে নিজের পাশে বাসিয়েই কর্মীসভায় লাঙ্গলের পক্ষে এলাকাবাসীর সমর্থন চেয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা। জাতীয় পার্টির এই নেতার এমন বক্তব্যের সময় এমপি এনামুল চুপ ছিলেন এবং তার বক্তব্য ধৈর্য্যের সাথে শুনছিলে।

শুধু তাই নয়; কর্মী সভায় উপস্থিত জনসাধারণকে জাতীয় পার্টির এই নেতা লাঙ্গলের সমর্থনে দিতে শপথ বাক্যও পাঠ করান। এসময় বাবলা বলেন- ‘আপনার বাবা-মাকে, স্ত্রীকে ও সন্তানকে যেভাবে ভালোবাসেন এখন থেকে জাতীয় পার্টি এবং তার প্রতীক লাঙ্গলকেও সেইভাবে ভালোবাসবেন তো? তখন উপস্থিত কর্মীরা এক সুরে বলে ওঠেন ‘হ্যাঁ’। এ সময় বাবলা বলেন- আলহামদুলিল্লাহ।

আর এই পুরো সময় নিশ্চুপ ছিলেন- আওয়ামী লীগের বাগমারা-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক! দুপুরে বাগমারা উপজেলায় জাতীয় পার্টি কার্যালয়ে এমনই ঘটনা ঘটেছে। বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম সারোয়ার আবুলসহ অন্য নেতাকর্মীদেরও ওই সভায় দেখা গেছে। এ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে-তাহলে কি এমপি এনামুল জাপায় যোগ দিলেন?

বাগমারা উপজেলার জাতীয় পার্টির সভাপতি ও জেলার সহ-সভাপতি আবু তালেব জানান, আওয়ামী লীগের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক ও জাপার সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা দুজনই ভালো বন্ধু এবং ব্যবসায়িক অংশীদার। গত সোমবার (২৬ সেপ্টেম্বর) তিনি ব্যক্তিগত সফরে ইঞ্জিনিয়ার এনামুল হকের এলাকা বাগমারায় আসেন। গত রাতে এই খবর যে কোনোভাবে পৌঁছে যায় জাপার হাইকমান্ডে। এর পরদিন অর্থাৎ আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) তড়িঘড়ি করে উপজেলা সদরে কর্মীসভার আয়োজন করতে বলেন বাবলা। তবে সেই অনুষ্ঠানে কেবল তিনিই বক্তব্য দিয়েছেন। আওয়ামী লীগ সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বক্তব্য রাখেননি।

এদিকে, মোবাইল ফোনের সুবাদে জাপার ওই কর্মীসভার ভিডিও আজ হাতে হাতে ছড়িয়ে পড়ে। এতে দেখা যাচ্ছে, ছোট একটি ঘরে আওয়ামী লীগের নেতাকর্মীদের সামনে জাতীয় পার্টির কর্মী সভার ব্যানার পেছনে রেখে জাপা নেতা বাবলা দাঁড়িয়ে থেকে বক্তব্য রাখছেন।

সভায় নেতাকর্মীদের উদ্দেশ্যে জাপা দলীয় সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা বলেন, পরিবারের মতো জাতীয় পার্টিকেও ভালোবাসতে হবে, ভালোবাসতে পারবেন? উঠে দাঁড়ান। খালি মুখে বললে হবে না, ঘরে ঘরেও যেতে হবে। সামনে জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে শান্তিপূর্ণ নির্বাচন করতে কেউ যেন অরাজকতা করতে না পারে তার জন্য চোখ কান খোলা রাখতে হবে। আমরা ভোটের মাধ্যমে জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় যেতে পারি সেই চিন্তা করতে হবে। কথা কী ঠিক?’

এ সময় জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরের হাতকে আরও শক্তিশালী করে আগামী দিনে একটা লক্ষ্যতে যেন নিয়ে যাওয়া যায় সেই ব্যাপারেও সবার প্রতি আহ্বান জানান তিনি।

জাতীয় পার্টির ওই কর্মীসভায় আওয়ামী লীগের এই নেতার আসনগ্রহণ এবং উপস্থিতির বিষয়টি এখন সমালোচিত হচ্ছে মুখে মুখে। বন্ধুত্ব বা ব্যবসায়ীক অংশীদার হলেও সেখানে উপস্থিত থাকাটা এমপি এনামুল হকের কোনোভাবেই উচিত হয়নি বলেও মন্তব্য করছেন অনেকে।

এর আগে জাপা নেতা বাবলা রাজশাহীর শাহ মখদুম (রহ.) বিমানবন্দরে নামার পর দলীয় নেতাকর্মীদের নিয়ে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান ইঞ্জিনিয়ার এনামুল হক। এরপর স্থানীয় আওয়ামী লীগের মতবিনিময় সভা, ইঞ্জিনিয়ার এনামুল হকের উদ্যোগে শাড়ি বিতরণ কর্মসূচিসহ অন্যান্য একাধিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন জাপার এই সংসদ সদস্য। তবে বাবলা সেখানে লাঙ্গলের পক্ষেই আগামী নির্বাচনে দোয়া ও সমর্থন চান।

যদিও বাগমারা উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম জানিয়েছেন, তাদের কো-চেয়ারম্যান ঝটিকা সফরে বাগমারায় আসবেন তার আগের দিনও কেউ জানতেন না। তবে এই বিষয়টি নিয়ে বিব্রত হলেও বাগমারা উপজেলা আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা কেউ প্রকাশ্যে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই বিষয়ে জানতে রাজশাহী-০৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের মোবাইলেোানে মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

তবে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা এসএম কামাল হোসেন বলেন, ‘আমাকে যদি বিএনপি কোনো কর্মী সম্মেলন বা সভায় দাওয়াত দেন তাহলে আমি যেতেই পারি। অনুরূপভাবে জাতীয় পার্টির কর্মী সভায় দাওয়াত দিলে সভা চলাকালীন আওয়ামী লগের কোনো নেতা সেখানে যেতেই পারেন। এতে তো আমি কোনো অসুবিধা দেখি না।’

স/আর