বাগমারায় ছাগল মালিকদের হাতে সাবাড় হচ্ছে রাস্তার গাছ

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন পাকা রাস্তার দু’ধারের নানা প্রজাতির সরকারী গাছ এখন ছাগল মালিকদের হাতে। গাছগুলো সরকারী হলেও সরকারের পক্ষ থেকে পাহারাদার না থাকায় শেষ হতে বসেছে গাছগুলোর ভবিষ্যৎ।

 
সরেজমিনে গিয়ে উপজেলার মচমইল থেকে গাঙ্গোপাড়া,কেশরহাট- ভাবানীগঞ্জ,মচমইল থেকে মাদারীগঞ্জসহ উপজেলার বিভিন্ন রাস্তার ধারে লাগানো মেহগুনি, কাঁঠাল, আম, জাম, তাল, নিম, অর্জুণ, বটসহ আরো অনেক গাছের পাতা ইচ্ছে মতো কেটে নিয়ে যাচ্ছে ছাগল মালিকেরা।

 
একটি সূত্রে জানা গেছে উপজেলার রাস্তায় প্রায় ৪০টি এলজিইডির লাগানো হয়েছে বিভিন্ন প্রজাতির গাছ। সেই সকল গাছ হতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অমানুষের মতো পাতা কেটে সাবাড় করা হচ্ছে। শুধু গাছের পাতা নয় রাতের আধারে বিভিন্ন প্রকার গাছও কাটছে অনেকে।

 

উপজেলার প্রায় সব রাস্তার চলাচল করার সময় সবার চোখে পড়ে এই দৃশ্য। রাস্তার ধারের ছোট গাছগুলো থেকে পাতা কাটার সময় অনেকে নিষেধ করলেও কানেই নেয় না কেউ। যেন নিজের তৈরি গাছ থেকেই পাতা কাটছে তারা। এসব রাস্তায় বিশেষ করে পুরুষের পাশাপাশি মহিলাদেরই বেশি দেখা যায়।

 
এলাকাবাসীর অভিযোগ মর্মান্তিক এইসব দৃশ্য প্রশাসনের চোখে পড়লেও কোন পদক্ষেপ নেন না তারা। এতে করে দিনের পর দিন বেপরোয়া হয়ে উঠেছে ছাগল মালিকেরা।

 
রাস্তার ধারের সরকারী গাছগুলো থেকে নির্বিচারে পাতা কাটায় লাগানোর অল্প দিনের মাথায় মরে যাচ্ছে গাছ। এতে করে অনেক টাকা ব্যয় করে গাছ লাগালেও সারকারের তেমন লাভ হচ্ছে না এই প্রকল্প থেকে। এলাকাবাসীর দাবী উপজেলার প্রতিটি রাস্তায় যদি পাহারাদার নিয়োগ দেয়া হয় তাহলে এই প্রকল্প থেকে সরকারী কোষাগারে যোগ হবে অনেক রাজস্ব।

 
এ ব্যাপারে উপজেলা এলজিইডি প্রকৌশলী সানোয়ার হোসেন সিল্কসিটি নিউজকে বলেন, পাতা কাটার বিষয়ে কেউ অভিযোগ করেনি অভিযোগ এলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
স/শ