বাগমারায় কীটনাশক প্রয়োগে ভূমিহীন কৃষকদের ধান পুড়ানোর অভিযোগ

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারায় প্রতিপক্ষের দেয়া ঘাসমারা কীটনাশক প্রয়োগ করে ভূমিহীনদের ৬ একর জমির বোরো ধান পুড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার বড়বিহানালী ইউনিয়নের বিলসতি বিলে। ওই ঘটনায় ভূমিহীন কৃষকেরা বাদি হয়ে উপজেলা কৃষি অফিস ও বাগমারা থানায় লিখিত অভিযোগ করেছেন। ঘটনার পর থেকেই ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, উপজেলার বড়বিহানালী গ্রামের আব্দুস সাত্তার অবৈধভাবে বড়বিহানালী বিলসতি বিলে প্রায় ৬ একর সরকারি খাস সম্পত্তি ভোগ দখল করে আসছিলেন। গত বছরের নভেম্বর মাসে এলাকার লোকজন সংঘবদ্ধ হয়ে তার কাছ থেকে জমিগুলো উদ্ধার করেন। পরে একই এলাকার ১৮ জন ভূমিহীনের মধ্যে ভাগবাটোয়ারা করা হয়। পরে তারা সে জমিতে বোরো ধানের চাষ করেন। জমির ধান পাকা শুরু করলে গত বৃহস্পতিবার রাতের কোন এক সময় ঘাসমারা বিষ প্রয়োগ করে দুর্বৃত্তরা। বিষ প্রয়োগের পর থেকেই আধা পাকা ধান আস্তে আস্তে মরতে শুরু করে। জমিরধান পুড়ে যেতে দেখে এলাকার ভূমিহীন কৃষকেরা বিষয়টি উপজেলা কৃষি অফিসকে অবহিত করেন।

কৃষি অফিসের লোকজন ঘটনাস্থলে গিয়ে বিষয়টি বুঝতে পারেন এবং বিষয়টি উপজেলা কৃষি অফিসারকে অবহিত করেন। উপজেলা কৃষি অফিসার খবর পেয়ে ঘটনাস্থলে যান এবং ধান ক্ষেতে বিষ প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেন। ভূমিহীন কৃষকদের মধ্যে মোস্তাফিজুর রহমান, আব্দুর রহমান, আব্দুর রাজ্জাক, আব্দুর রশীদ, সাইদুর রহমান ও বাবু মন্ডল অভিযোগ করে বলেন, আব্দুস সাত্তার হিংসামূলক আচরণের মাধ্যমে আমাদের ধান ক্ষেতে বিষ প্রয়োগ করে পুড়িয়ে দিয়েছেন। তারা আব্দুস সাত্তার ও তার সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, বিষ প্রয়োগের মাধ্যমেই ভূমিহীন কৃষকদের জমির ধান পুড়িয়ে দেয়া হয়েছে। কী পরিমাণ ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, দুই চারদিন পর ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যাবে।

এবিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) নাছিম আহম্মেদ বলেন, লিখিত অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

স/শা