বাগমারায় অগ্নিকাণ্ডে বাড়ি পুড়ে দুই লাখ টাকার ক্ষতি

বাগমারা (হাট গাঙ্গোপাড়া) প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের বাড়িগ্রামে আগুনে পুড়ে গেছে একটি বাড়ি। গতকাল শুক্রবার দিবাগত রাত আনুমানিক ১ টার দিকে কে বা কারা বাড়ির বারান্দায় রাখা খড়ের পালায় আগুন ধরিয়ে দেয় বলে বাড়ির মালিক মো: রেজাউল করিম জানান। এতে দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি তার।

সরেজমিনে তদন্তে জানা গেছে, ইউনিয়নের বাড়িগ্রাম গ্রামের মো: দশরত আলীর ছেলে মো: রেজাউল করিম ও তার পরিবারের সদস্যরা নিত্যদিনের মতো স্বাভাবিক কাজকর্ম সেরে ঘুমিয়ে ছিলেন। রাত ১ টার দিকে কে বা কারা তার বাড়ির বারান্দায় রাখা খড়ের পালায় আগুন ধরিয়ে দেয়।

আগুনের শিখা জালানা দিয়ে ঘরের ভিতরে ঢুকে। এতে বাড়ির মালিক রেজাউল করিমের ঘুমন্ত ছেলে মো: জাকিরুল ইসলামের হঠাৎ ঘুম ভেঙ্গে যায়। তখন সে আগুন দেখতে পায়। তার চিৎকার চেঁচামেচিতে এগিয়ে আসে তার বাবা মা এবং প্রতিবেশীরা। তারা প্রতিবেশীদের বাড়ির চারটি মর্টার চালু করার পর প্রায় এক ঘন্টা চেষ্টার ফলে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হন। কিন্তু ততক্ষনে পুড়ে ছাই হয়ে যায় ঘরের টিন, ঘরের চাতালে রাখা ধান, গমসহ বিভিন্ন কৃষি ফসল। এতে ক্ষয়-ক্ষতির পরিমাণ প্রায় দুই লাখ টাকা- এমনটি দাবি করেছেন বাড়ির মলিক রেজাউল করিম।

ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়েছিল কি না এমন প্রশ্নের জবাবে রেজাউল বলেন, এত রাতে ফায়ার সার্ভিসে খবর দিয়ে কি হবে ভেবে তারা নিজেরাই মসজিদের মাইক থেকে মাইকিং করলে প্রতিবেশী মো: সাইদুর, মন্টু, আকবর আলী, আয়ুব আলী, হাবিবুরসহ প্রায় ৩০/৪০ জন লোক ছুটে আসেন। তারা আপ্রাণ চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনেন বলে জানান তিনি।

একই গ্রামের ইউপি সদস্য আ: বারিক বলেন , অগ্নিকান্ডের সংবাদটি স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং উপজেলা চেয়ারম্যানকে জানানো হলে তারা সাথে সাথে দুই জন গ্রামপুলিশ ও দুইজন ইউপি সদস্যসহ ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দদের সাথে নিয়ে ঘটনা স্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্থ পরিবারের সদ্যসদের সাথে দেখা করে সমবেদনা জানিয়েছেন এবং ৬ হাজার টাকা নগদ অর্থ প্রদান করেছেন।

ঘটনা স্থল পরিদর্শনকালে উপজেলা ও ইউপি চেয়ারম্যানের সাথে উপস্থিত ছিলেন ইউনিয়ন আ:লীগের সাধারণ সম্পাদক রহিদুল ইসলাম, সদস্য এমরান আলী খান, ইউপি সদস্য আফজাল হোসেন, মহিলা সদস্য লালবানু বেগমসহ আরো অনেকে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: আ: হাকিম বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। তাদের সাধ্যমত আর্থিক সহায়তা দিয়েছি এবং যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি; যাতে করে তারা সরকারীভাবে ক্ষতিপুরণ পায়।

তবে সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন লাগানো মর্মে কাউকে অভিযুক্ত করে থানায় কোন অভিযোগ করা হয়নি।

স/শা