বাগমারার শিকদারী-তাহেরপুর রাস্তা সংস্কার না করায় জনদূর্ভোগ চরমে !

শামীম রেজা, বাগমারা:
রাজশাহীর বাগমারা উপজেলার শিকদারী-তাহেরপুর ৯ কিলোমিটার রাস্তাটি সংস্কারের অভাবে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তাটির করুন দশার কারনে কষ্ট বেড়েছে এলাকাবাসীর।

 

উপজেলার শিকদারী, আলোকনগর এবং তাহেরপুর হাটে প্রতিদিন অনেক ট্রাক-বাসসহ বিভিন্ন যানবাহন চলাচল করে ওই রাস্তা দিয়ে। ওই রাস্তার চেউখালী, রামরামা, চন্দ্রপুর, শীতলাই এলাকাসহ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।রাস্তাটির জরাজীর্ণ দশার কারনে এলাকাবাসীর চরম দূর্ভোগ বেড়েছে।

 
জানা যায়, বাগমারা উপজেলার গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর মধ্যে শিকদারী-তাহেরপুর রাস্তাটি অন্যতম। উপজেলার পূর্ব এলাকার জনসাধরন কে ওই রাস্তা দিয়েই জেলা সদরে যাতায়াত করতে হয়। দীর্ঘদিন সংস্কার না করায় জনসাধারন এবং স্কুল কলেজগামী শিক্ষার্থী ও শিক্ষকদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

 
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরাধীন ওই রাস্তাটিতে খানা-খন্দ, বড় আকারে ফাটল এবং বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। শুকনো মৌসূম জুড়ে ধারন ক্ষমতার অতিরিক্ত মালবাহী যানবাহনের চাপে সড়কগুলোর ক্ষতি সাধিত হয়েছে। এ ছাড়াও ক্রমাগত বর্ষনে পানি জমে থেকে করুন দশার সৃষ্টি হয়েছে।

unnamed4 copy

  • দীর্ঘদিন ধরে সংস্কার বঞ্চিত ওই সড়কের বিভিন্ন স্থানে উঠে গেছে বিটুমিন, পাথর ও খোয়াসহ এজিংয়ের ইট। ছোট বড়  গর্তের সৃষ্টিসহ কোথাও কোথাও দেবে গেছে সড়কের একপাশ। সাম্প্রতিক বর্ষনে অনেক জায়গায় ধ্বসে গিয়ে চলাচলে ঝুকি বাড়িয়ে দিয়েছে। বিভিন্ন অংশের বিটুমিন, ইট, সুরকির কোন হদিস নেই। পাকা সড়কের স্থানে স্থানে মাটি বেরিয়ে কাদার সৃষ্টি হয়ে চলাচলে ঝুঁকি বেড়েছে পথচারীদের।

 

গোয়ালকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলমগীর সরকার,চেউখালী গ্রামের বাসিন্দা উপজেলা আ’লীিগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুস সালাম,তাহেপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ,রামরামা গ্রামের বাসিন্দা করিম মোল্লা,ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি বাচ্চু,তাহেরপুর গ্রামের মামুন শাহসহ জিল্লুর রহমান জানান,  তাহেরপুরে বসবাসের জন্য প্রতিদিন ওই রাস্তা দিয়ে কলেজে যেতে অনেক ভোগান্তি পোহাতে হয়। অনেক ঝুঁকিপূর্ণ জায়গা অতিক্রম করে মোটরসাইকেল বা অটোরিক্সায় চলাচল করেন বলে ভূক্তভোগীরা জানিয়েছেন। ওই রাস্তা দিয়েই তাহেরপুর বিশ্ববিদ্যালয় কলেজ, তাহেরপুর উচ্চ বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, মাদ্রাসা, আলোকনগর মহিলা স্কুল এন্ড কলেজ, আলোকনগর উচ্চ বিদ্যালয়, সাঁকোয়া সালেহা-ইমারত ডিগ্রী কলেজ, সালেহা-ইমারত গার্লস একাডেমী, সাঁকোয়া উচ্চ বিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের কে চলাচল করতে হয়  বেহাল ওই রাস্তা দিয়ে।

 
বাগমারার গুরুত্বপূর্ণ ওই রাস্তাটি দেখার কেউ না থাকায় ক্ষোভ বেড়েছে এলাকাবাসীর। প্রতিদিন হাজারো মানুষের চলাচলের রাস্তাটির করুন দশায় হতাশ হয়ে পড়েছেন ভূক্তভোগীরা। দেশের খ্যাতনামা হাট গুলোর মধ্যে তাহেরপুর হাট অন্যতম। ঝিকরা, মাড়িয়া, যোগীপাড়া, হামিরকুৎসা ও গোয়ালকান্দি ইউনিয়নের লোকজকে ওই রাস্তা দিয়েই তাহেরপুর হাটে যেতে হয়। পাশ্ববর্তি আত্রাই উপজেলার লোকজনকেও একই রাস্তা দিয়ে তাহেরপুর হাটে চলাচল করতে হয়। রাস্তাটির বেহালদশার কারনে আলোকনগর থেকে জেলা সদরে এবং শিকদারী থেকে রাজধানী ঢাকা চলাচলের বাস বন্ধ হয়ে গেছে। এছাড়াও প্রতিদিন শত শত অটোরিক্সা চলাচল করতো ওই  রাস্তা দিয়ে। প্রায়দিনই দূর্ঘটনার শিকার হয়ে অটোরিক্সা ক্ষতিগ্রস্থ্য হওয়ায় ব্যাপক আর্থিক ক্ষতির  সম্মূখীন হতে হচ্ছে চালকদের। দ্রুত রাস্তাটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।

 

  • এ ব্যাপারে যোগাযোগ করা হলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাগমারা উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন জানান, শিকদারী-তাহেরপুর রাস্তার সংস্কার কাজের অনুমোদন পেলে কাজ শুরু করা হবে।

স/অ