বাগমারায় কালবৈশাখীর তান্ডব উড়ে গেছে মাদ্রাসার চাল


বাগমারা প্রতিনিধি :
রাজশাহীর বাগমারা উপজেলায় হঠাৎ করেই রবিবার সন্ধ্যায় তান্ডব চালায় কাল বৈশাখী ঝড়। এতে করে লন্ডভন্ড হয়ে পড়ে বিভিন্ন বাড়িঘর, ফসলের মাঠ, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন স্থাপনা। অন্য সবার মতো এক মহুর্তের ঝড়ে উড়ে গেছে নরদাশ ইউনিয়নের হাট-মাধনগর আলিম মাদ্রাসার শ্রেণী কক্ষের চালা। ঝড়ের প্রচন্ড বেগে মাদ্রাসার শ্রেণী কক্ষের চালা এখন অন্যস্থানে। শ্রেণী কক্ষের চালা না থাকায় পাঠদান নিয়ে বিপাকে পড়েছে অধ্যক্ষ আব্দুর রশিদ। দ্রুত সময়ে মাদ্রাসার শ্রেণী কক্ষের চালা প্রতিস্থাপন বা মেরামত করা না হলে খোলা মাঠে পাঠদান করাতে হবে বলেও ধারণা করছেন শিক্ষকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, হাট-মাধনগর আলিম মাদ্রাসায় বর্তমানে ৩ শতাধিক শিক্ষার্থী রয়েছে। অনেক শিক্ষার্থী থাকায় পাঠদান নিয়ে সমস্যায় পড়তে হবে প্রতিষ্ঠানের শিক্ষকদের। নদীর পাশে মাদ্রাসাটির অবস্থান হওয়ায় প্রচন্ড ভাবে ঝড়ে আঘাত হানে। প্রচন্ড ঝড়ের কারণে শ্রেণী কক্ষের চালা উঠে যায়। সরেজমিনে গিয়ে দেখা গেছে, আধাপাকা হাট-মাধনগর আলিম মাদ্রাসার শ্রেণী কক্ষের চালা উড়ে যাওয়ায় সরাসরি সূর্যের আলো প্রবেশ করছে। সে কারনে শ্রেণী কক্ষে পাঠদান করানো সম্ভব হবে না। এছাড়াও বৃষ্টির পানিতে নষ্ট হয়ে গেছে শ্রেণী কক্ষ। শ্রেণী কক্ষে থাকা বৈদ্যুতিক সরঞ্জামাদীরও অনেক ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে হাট-মাধনগর আলিম মাদ্রাসার সভাপতি আব্দুস সালাম বলেন, অধ্যক্ষের মাধ্যমে জানতে পারি ঝড়ে মাদ্রাসার শ্রেণী কক্ষের চালা উড়ে গেছে। পরে স্থানীয় চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের সাথে যোগাযোগ করা হয়েছে। সেই সাথে তাঁর নিকট ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের ছবি সহ আবেদন করা হয়েছে। ক্লাশ রুম হওয়ার কারনে এগুলো মেরামত করা জরুরী।

অন্যদিকে হাট-মাধনগর আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রশিদ বলেন, প্রতিদিনের ন্যায় পাঠদান শেষ করে বাড়িতে চলে যায়। সন্ধ্যার আগ মহুর্তে হঠাৎ করে কাল বৈশাখীর তান্ডব শুরু হলে মাদ্রাসার চালা উড়ে যায়। চালা উড়ে যাওয়ায় অনেক সমস্যায় পড়তে হয়েছে। দ্রুত সময়ে মেরামত করা প্রয়োজন। তা না হলে খোলা মাঠেই পাঠদান করাতে হবে।