বাংলা একাডেমি ফেলোশিপ পেলেন প্রফেসর আবদুল খালেক ও প্রফেসর আবদুল জলিল


নিজস্ব প্রতিবেদক :
বাংলা সাহিত্যে বিশেষ করে ফোকলোরে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ ২০২২ লাভ করায় বাংলা একাডেমি নির্বাহী পরিষদ প্রফেসর ড. আবদুল খালেক এবং প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিলকে বাংলা একাডেমি ফেলোশিপ প্রদান করেছেন।

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আবদুল খালেক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য। এছাড়া তিনি রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অঙ্গণে বিভিন্ন দায়িত্ব পালন করছেন। প্রফেসর আবদুল জলিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা, ফোকলোর, নাট্যকলা ও সঙ্গীত বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য এবং বর্তমানে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি ( ১২ এপ্রিল,২০২৩) বাংলা একামেডির সচিব এ.এইচ.এম লোকমান (যুগ্মসচিব) স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁদেরকে এ সম্মাননা প্রদান করা হয়। এই দুইজন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষককে বাংলা একাডেমি ফেলোশিপ প্রদান করায় নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবার আনন্দিত ও গর্বিত। সেই সাথে এই দুইজন প্রথিতযশা গবেষক তাঁদের গবেষণাকর্ম ভবিষ্যতেও অব্যাহত রেখে জাতিকে আরো আলোকিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক রাশেদা খালেক।

বাংলা একাডেমি ফেলোশিপ প্রদান করায় বাংলা একাডেমি কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রফেসর আবদুল খালেক এবং প্রফেসর আবদুল জলিল।