বাংলাদেশ-শ্রীলংকার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে কি?

করোনাকালে শ্রীলংকায় বাংলাদেশ জাতীয় দলের সফরের অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ অনিশ্চয়তা বাংলাদেশের পক্ষ থেকেই।

কারণ বিশ্ব করোনা পরিস্থিতিতে শ্রীলংকার অবস্থা প্রায় স্বাভাবিক। যে কারণে যে কোনো মুহূর্তে খেলায় ফিরতে রাজি লংকানরা।

কিন্তু বাংলাদেশে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়তে থাকায় এমন ঝুঁকি নিয়ে তামিম ইকবালের দল শ্রীলংকা সফরে যাবে কিনা সে প্রশ্ন উঠেছে।

এরই মধ্যে শ্রীলংকার বিভিন্ন গণমাধ্যমের খবর, ওই তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে না গেলে ওই সময়টায় নিজেদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট এসএলপিএল আয়োজন করবে লংকান বোর্ড।

যদিও এমন পরিকল্পনার বিষয়ে বিসিবির সঙ্গে কোনো আলাপ করেনি লংকান বোর্ড।

তাই জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ-শ্রীলংকার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে কি? রোববার রাতে এ প্রশ্ন করা হয় বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানকে।

জবাবে এ বিষয়ে এখনই চূড়ান্ত কিছু জানাতে নারাজ আকরাম খান। তবে করোনাঝুঁকি নিয়ে আপাতত কোনো দেশেই সফর ঠিক নয় বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, দল শ্রীলংকা যাবে কী যাবে না, সে বিষয়ে এখনই কথা বলা ঠিক হবে না। তবে বর্তমান অবস্থায় সফর অনিশ্চিত। আর যদি অবস্থা আরও খারাপ হয়, তবে তো আরও অনিশ্চিত।

তিনি স্পষ্ট করে বলেন, সফরটি আসলে নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। অবস্থা কি দাঁড়ায় সেটিও খুঁটিয়ে দেখছি। জীবনের নিরাপত্তা আগে, এর পর খেলা। করোনা পরিস্থিতি দেখে অবস্থা বুঝেই সিদ্ধান্ত নেবে বিসিবি।

কতদিন পর চূড়ান্ত সিদ্ধান্ত আসবে সে প্রশ্নে আকরাম খান বলেন, আর দিন দশেক দেখব আমরা। এর ভেতরে করোনা পরিস্থিতি কী দাঁড়ায়, তার ওপরই সিদ্ধান্ত নেয়া হবে। পরিস্থিতি ভালো না হলে কিছুতেই দল পাঠানো হবে না। ক্রিকেটারদের জীবনের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার পাবে সবসময়। করোনা সংক্রমণের ঝুঁকি মাথায় নিয়ে শ্রীলংকা সফরের প্রশ্নই আসে না।

 

সুত্রঃ যুগান্তর