বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে জাইকা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জাপান সরকারের উন্নয়ন সহযোগী সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) জানিয়েছে, বাংলাদেশের উন্নয়নে আগের মতোই পাশে থাকবে তারা। তবে সংস্থার কর্মীদের নিরাপত্তার বিষয় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

 

বুধবার বাংলাদেশ সময় দুপুর ২টায় জাইকার অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য  জানান সংস্থার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা।

 

বিবৃতিতে তিনি বলেন, গেল অক্টোবরে রংপুরে জাপানি নাগরিক কুনিও হুশি খুন হবার পর থেকে নিজেদের কর্মীদের নিরাপত্তা নিয়ে কিছুটা চিন্তিত ছিল প্রতিষ্ঠানটি। বাংলাদেশের বিভিন্ন স্থানে নিজেদের কর্মকর্তা রয়েছে। তাদের নিরাপদ রাখার উদ্যোগ নেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যেই গুলশানে হত্যাকাণ্ড ঘটে গেছে।

 

নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, পরিবারের সব খরচ দিবেন জাইকা। এ নিয়ে ঢাকার জাইকা প্রধানের সাথে ইমেইলে যোগাযোগ করা হলে, তিনি ফিরতি ইমেইলে জানান, বাংলাদেশ ছাড়ছে না তার প্রতিষ্ঠান।

 

শুক্রবার গুলশানের হলি আর্টিজান বেকারিতে বন্দুকধারীরা হামলা চালিয়ে যে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে। তারা বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির সঙ্গে জড়িত ছিলেন। আর জাপানিদের সাতজনই ঢাকার মেট্রোরেল প্রকল্পে কাজ করছিলেন।

 

বিজ্ঞপ্তিতে হলি আর্টিজান বেকারিতে সাত জাপানি নাগরিক নিহত হওয়ার পাশাপাশি আরেকজন আহত হন জানিয়ে বলা হয়েছে, তারা আটজনেই জাইকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য জরিপ কাজে নিযুক্ত ছিলেন।

 

এর আগে গুলশানের ঘটনায় জাইকা বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নিতে পারে ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে জানানো হয়েছিল।

সূত্র: রাইজিংবিডি