বাংলাদেশিদের দক্ষিণ কোরিয়া প্রবেশে বিধিনিষেধ কঠোর হচ্ছে

করোনাভাইরাসে আক্রান্ত কয়েকজন সম্প্রতি দক্ষিণ কোরিয়া যাওয়ায় বাংলাদেশিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করতে চলেছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম দ্য কোরিয়ান হেরাল্ড জানায়, মঙ্গলবার থেকেই বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা সীমিত করা হবে। শুধুমাত্র কূটনৈতিক ও জরুরি ব্যবসায়িক প্রয়োজনেই ভিসা দেওয়া হবে। সেই সঙ্গে, পূর্বনির্ধারিত নয় এমন ফ্লইটও এই দুই দেশের সঙ্গে বন্ধ থাকবে।

গণমাধ্যমটির খবরে আরো বলা হয়, দক্ষিণ কোরিয়া করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে পারলেও জুন মাসজুড়েই বিদেশ থেকে আসা এমন অনেক যাত্রী পাওয়া যাচ্ছিল যারা করোনাভাইরাসে আক্রান্ত। এই পরিস্থিতিতে কোরিয়ায় প্রবেশের আগে নন-প্রফেশনাল এমপ্লয়মেন্ট ভিসাধারীদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। এর ব্যত্যয় হলে যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

১২ জুন দক্ষিণ কোরিয়ায় করোনা নিয়ে যাওয়া বিদেশি যাত্রীর সংখ্যা ছিল ১৩ জন। গর শুক্রবার এই সংখ্যা বেড়ে হয় ১৭, যা গত ৬৮ দিনের মধ্যে সর্বোচ্চ।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী পার্ক নুয়েং-হো বলেছেন, ‘সম্প্রতি যে দেশগুলোতে ব্যাপকভাবে ভাইরাসটি ছড়িয়েছে সেখান থেকে আসা যাত্রীদের মধ্যে আক্রান্তদের শনাক্ত করা হয়েছে। বিদেশ থেকে আসা আক্রান্ত যাত্রীর সংখ্যা বেড়ে যাওয়ায় আমাদের কোয়ারেন্টিন ও চিকিৎসা ব্যবস্থায় চাপ পড়ছে।’