বাংলাদেশকে বিদেশের মাটিতে খেলা শিখতে হবে : শাস্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে গত ১৯ বছর ধরেই সাদা পোশাকে বাংলাদেশের পারফর্মেন্স নড়বড়ে। সাম্প্রতিক সময়ে তা রীতিমতো জঘন্য। ভারতের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে। দুটি ম্যাচেই ইনিংস হেরেছে। পারফর্মেন্স ছিল ভয়াবহ রকমের খারাপ। ইডেনের ঐতিহাসিক গোলাপি বলের টেস্ট মাত্র দুই দিন ৪৫ মিনিটে শেষ হওয়ায় দর্শকরাও ভীষণ বিরক্ত। তবু দেশের মাটিতে তাদেরকে শক্তিশালী দল বলে মনে করেন ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রি। তার মতে, দেশের বাইরে ভালো খেলা শিখতে হবে বাংলাদেশকে।

আজ রবিবার ম্যাচ শেষে শাস্ত্রী বলেছেন, ‘বাংলাদেশকে আরও ম্যাচ খেলতে হবে। দেশের মাঠে ওরা অনেক শক্তিশালী। তবে দেশের বাইরে ভালো করা শিখতে হবে ওদের।এখানে ওরা সাকিব ও তামিমের মতো দুজন ক্রিকেটারকে পায়নি। মুশফিক বেশ লড়াই করেছে। বাংলাদেশকে আরও ম্যাচ খেলার সুযোগ দেওয়া উচিত, তাহলে তারা উন্নতি করবে। ওদের পেস আক্রমণ আরও শক্তিশালী করে তুলতে হবে, তাহলে দেশের বাইরে ভালো করবে এবং আরও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।’

এই সিরিজের আগে সবশেষ টেস্টে দেশের মাটিতেই নবীন টেস্ট দল আফগানিস্তানের কাছে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ। বছরের শুরুতে নিউ জিল্যান্ড সফরে দুটি টেস্টেও তারা হেরেছিল ইনিংস ব্যবধানে। কলকাতা টেস্টে বাংলাদেশের পারফর্মেন্স সব আনন্দ উদযাপন যেন মাটি করে দিয়েছে! তাই শাস্ত্রী পরামর্শ দিলেও আজ সকালেই ম্যাচের আগে বাংলাদেশকে ধুয়ে দিয়েছেন ক্রিকেট লিজেন্ড সুনিল গাভাস্কার। বাংলাদেশের দর্শকদের জন্য কষ্ট হচ্ছে তার। কারণ, দর্শকরা হৃদয় দিয়ে ক্রিকেটকে ভালোবাসলেও ক্রিকেটারদের আত্মনিবেদন নিয়ে গাভাস্কারের সন্দেহ আছে।