বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি রাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক:
‘জাতিসংঘে বাংলা চাই’-স্লোগানে বাংলাকে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আলোচনা সভা, র‌্যালি ও অনলাইন ভোটিংয়ের অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে অনলাইন ভোটিংয়ের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার।

ড. প্রভাষ কুমার কর্মকার বলেন, মাতৃভাষার জন্য প্রাণদানের ইতিহাস শুধু বাঙালির আছে। এটা আমাদের গর্বিত ইতিহাস। ভাষা আন্দোলনের সফলতার পথ ধরেই অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। জাতিসংঘের কাছে আমাদের প্রাণের দাবি বাংলা ভাষাকে জাতিসংঘে ৭ম ভাষা হিসেবে অবিলম্বে স্বীকৃতি দেওয়া হোক।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. মামুন আ. কাইয়ুম বলেন, বঙ্গবন্ধুও বাংলায় জাতিসংঘে ভাষণ দিয়েছিলেন। আর সারা পৃথিবীতে বাংলা সেরা ১০টি ভাষার মধ্যে একটি। তাই বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা এখন সময়ের দাবি।

রাবি সাংবাদিক সমিতির সভাপতি মুস্তাফিজ রনির সভাপতিত্বে এবং জাগোনিউজের রাবি প্রতিনিধি রাশেদ রিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উদ্বোধনী শেষে রাবিসাসের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়।

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপের সহযোগিতায় ও অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ ২৪.কম-এর আয়োজনে দেশব্যাপী চলছে ‘জাতিসংঘে বাংলা চাই’ অনলাইন ভোটিং কার্যক্রম। রাবিতে অনুষ্ঠান শুরুর পর থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্যাম্পেইনের মাধ্যমে অনলাইনে ভোট দেন শিক্ষার্থীরা।

‘জাতিসংঘে বাংলা চাই’-এ স্লোগানে অনলাইন পিটিশনে ভোট দিতে রেজিস্ট্রেশন করুন

www.jagonews24.com/MakeBanglaOfficial

স/অ