বর্ধিত হোল্ডিং ট্যাক্স বৃ্দ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশেন কর্তৃক হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদ। মঙ্গলবার বেলা ১১টায় নগরীর সাহেব বাজার সংলগ্ন চিলিস পার্টি পয়েন্টে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

এ সময় সভাপতির বক্তব্যে নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহবায়ক এ্যাড. এনামুল হক বলেন, রাজশাহী সিটি কর্পোরেশেন(রাসিক) কর্তৃপক্ষ বাসা-বাড়ির হোল্ডিং ট্যাক্স অস্বাভাবিক হারে বাড়িয়ে নগরবাসীর জন্য এক নতুন বিপদ ডেকে এনেছে। কোন কোন ক্ষেত্রে ১০-১২ গুনেরও বেশি। এই ট্যাক্স বৃদ্ধির ফলে নগরীর বাসা-বাড়ির মালিকরাই শুধু নয়, বাসা ভাড়া বৃদ্ধির আশংকায় ভাড়াটিয়ারাও হুমকির মুখে পড়েছে।

 

তিনি বলেন, আদালতে এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিকার চেয়ে মামলা দায়ের করা হয়েছে। এরই প্রেক্ষিতে রাসিক কর্তৃপক্ষ আপিল শুনানীর ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। কিন্তু সেখানেও নজিরবিহীন তামাশা শুরু হয়েছে। কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে ইচ্ছামাফিক মুখ চিনে ট্যাক্সের হার পুন:নির্ধারণ করা হচ্ছে। এমন তোগলোকী কান্ড নগরবাসী আগে কখনও দেখেনি।

 

সম্মেলনে আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন অস্বাভাবিকহারে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি সবাইকে এক কঠিন বিপদের মুখে ঠেলে দিচ্ছে। সিটি কর্পোরেশনের মতো সেবামূলক প্রতিষ্ঠানের এমন গণবিরোধী ভূমিকা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারেনা। দেশের বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিতে যখন সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ঐক্যবদ্ধ প্রয়াস গ্রহন করা দরকার তখন অস্বাভাবিক হারে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করে নগরবাসীর ঘাড়ে বিপদের বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে বলে জানানো হয়।

 

আগামী ২৮ জুলাই , বৃহস্পতিবার সকাল ১০টায় সাহেববাজার সংলগ্ন ভূবনমোহন পার্ক থেকে মিছিল সহকারে সিটি কর্পোরেশন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন এবং হোল্ডিং ট্যাক্স বাতিলের দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হবে বলে সংবাদ সম্মেলন থেকে ঘোষনা করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন,নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মোতাসির বিল্লাহ, ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ফরিদ মামুদ হাসান, যুগ্ম সম্পাদক জিয়াউল ইসলাম, মহানগর মেস মালিক সমিতির সভাপতি ইসমাইল হোসেন, হেরিটেজের রাজশাহী সভাপতি মাহাবুব সিদ্দিকী, সুজনের সাধারন সম্পাদক মাহাবুব আলম মাসুদ, আরডিএ মালিক সমিতির যুগ্ম সম্পাদক মুজিবর রহমান, নদী বাঁচাও আন্দোলনের সদস্য সচিব এ্যাড. হোসেন আলী পিয়ার, ইলিজাবল ইউথ ফর এভ্যুলুশানের সভাপতি গোলাম নবী রনি, এবং কলাম লেখক মাহামুদ জামাল কাদেরী প্রমুখ।

স/শ