বর্ণবাদবিরোধী আন্দোলনে ডি কক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মঙ্গলবারের ম্যাচে দক্ষিণ আফ্রিকার একাদশে জায়গা পাননি কুইন্টন ডি কক। ইংল্যান্ডের জনপ্রিয় ক্রীড়াবিষয়ক সংবাদমাধ্যম ‘স্কাই স্পোর্টস’ দাবি করে, বর্ণবাদবিরোধী আন্দোলনে হাঁটু গেড়ে না বসায় ম্যাচ থেকে সরিয়ে নেওয়া হয়েছে ডি কককে। এসব নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে বৃহস্পতিবার নিজের অবস্থান স্পষ্ট করেন দক্ষিণ আফ্রিকান এ ওপেনার। তিনি জানান যে, তিনি বর্ণবাদী নন।

আজ শ্রীলঙ্কার বিপক্ষে ডি কক খেলছেন এবং ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনেও যোগ দিয়েছেন। তবে ম্যাচটি ভালো কাটেনি ডি ককের। শারজায় ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন তিনি। ১০ বলে ১২ রান করেই সাজঘরে ফিরে গেছেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৪২ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা দলের অর্ধেকেরও বেশি রান এসেছে ওপেনার পাথুম নিসাঙ্কার ব্যাট থেকে। ৫৮ বলে ৭২ রানের ইনিংস খেলেন তিনি। চারিথ আসালাঙ্কা করেন ১৪ বলে ২১ রান। অধিনায়ক দাসুন শানাকার ব্যাট থেকে আসে ১২ বলে ১১ রান। এছাড়া আর কোনো লঙ্কান ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।

টি-টোয়েন্টির এক নম্বর বোলার তাবরাইজ শামসি ৪ ওভারে ১৭ রান দিয়ে ৩টি উইকেট নেন। ড্যান প্রিটোরিয়াসও নেন ১৭ রানে তিন উইকেট। তবে তিনি ওভার করেন ৩টি। এছাড়া এনরিক নরকিয়া নেন ২টি উইকেট।

 

সূত্রঃ কালের কণ্ঠ