বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যে দিয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়েছে। শুক্রবার(২৬ মার্চ) শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, অনলাইন আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

সকাল ৯ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কাজলা ভবন থেকে স্বাস্থ্যবিধি মেনে শোভাযাত্রা বের হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা ফটক দিয়ে প্রবেশ করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শোভাযাত্রাটি শেষ  হয়। এরপর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. ইলিয়াস হোসেন, দিবস উদযাপন কমিটির আহ্বায়ক এবং ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আকরাম হোসেন, প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের সহকারী পরিচালক  মো.সিরাজুর ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

শোভাযাত্রার পরে অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোখলেসুর রহমান। প্রধান অতিথি হিসেবে আলোচনায় যুক্ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গণি তালুকদার এবং ভারপ্রাপ্ত উপ-উপাচার্য  প্রফেসর মো. শহিদুর রহমান। এসময় আরো যুক্ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

আলোচনা পর্বে আলোচকগণ ভাষা আন্দোলন থেকে শুরু করে সেই সময়ের রাজনৈতিক পরিস্থিতি, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের ইতিহাস, তরুণ প্রজন্মের দেশের প্রতি কর্তব্য ইত্যাদি নিয়ে আলোচনা করেন।

উক্ত আলোচনাসভায় বিশ্ববিদ্যালয়ের  উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান  বলেন, ‘বঙ্গবন্ধুর মত দুরদর্শী একজন নেতা আমরা পেয়েছি বলেই একটি স্বাধীন দেশ পেয়েছি, সাথে একটি স্বাধীন পতাকা পেয়েছি।’

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গণি তালুকদার শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি তার বক্তব্যে বাংলাদেশ ও পাকিস্তানের অর্থনীতির তুলনামূলক চিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানের সভাপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোখলেসুর রহমান তার বক্তব্যের মধ্য দিয়ে আলোচনাসভা শেষ করেন

আলোচনাসভা শেষে অনলাইনেই শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা সঙ্গীত পরিবেশন করেন।

স/জে