বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ড. তারিক সাইফুল ইসলামের স্মরণে শোকসভা

নিজস্ব প্রতিবেদক: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার( ১০ মার্চ) বিকেলে কাজলা ভবন প্রাঙ্গনে বিশ্ববিদ্যালয়ের আয়োজনে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন ইসলামের সঞ্চালনায় শোকসভার সভাপতিত্ব করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. মোখলেসুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন-বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান, নির্বাহী পরিচালক মো. শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীনসহ বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। আরো উপস্থিত ছিলেন ড. তারিক সাইফুল ইসলামের দু সন্তান। তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক কামারুল্লাহ বিন তারিক এবং একই বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল্লাহ বিন তারিক।

শুরুতেই প্রফেসর ড. তারিক সাইফুল ইসলামের শৈশব ও কর্মজীবন সম্পর্কে আলোকপাত করেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন ইসলাম। এরপর রেজিস্ট্রার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন ছাত্র ড. মো. মহিউদ্দীন তার বক্তব্যে তারিক সাইফুল ইসলামের বিশ্ববিদ্যালয়ে পাঠদানের কথা উল্লেখ করে আবেগাপ্লুত হয়ে পড়েন।

উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান তার বক্তব্যে বলেন, ‘প্রফেসর ড. তারিক সাইফুল ইসলামকে হারিয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের যে ক্ষতি হয়েছে তা অপূরনীয়।’ স্মৃতিচারণ করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আতাউল গনি ওসমানি, প্রভাষক নাজনিন সুলতানা, আইন বিভাগের সহকারী অধ্যাপক রাবিতা রেজওয়ানা।

সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. মোখলেসুর রহমান আবেগতাড়িত কন্ঠে বলেন, ‘চেয়ে চেয়ে দেখলাম, তুমি চলে গেলে। আমার বলার কিছু ছিল না্।’

উল্লেখ্য, ড. তারিক সাইফুল ইসলাম  গত ২ মার্চ রাত ১১ টা ৩০ মিনিটে নিজ বাসভবনে ইন্তেকাল করেন। তাঁর এই আকস্মিক মৃত্যুতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় পরিবার গভীর শোক প্রকাশ করছে।

অর্থনীতিবিদ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলামের হাত ধরেই বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের যাত্রা শুরু। তিনি ছিলেই এই বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়া তিনি দায়িত্বে ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষেরও।

খ্যাতিমান অর্থনীতিবিদ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগদানের মাধ্যমে অধ্যাপনা জীবন শুরু করেন। দীর্ঘ ৪৫ বছর অধ্যাপনা শেষে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত কৃষি ও উন্নয়ন অর্থনীতি বিশেষজ্ঞ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম দেশে-বিদেশের বিভিন্ন জার্নালে ২২টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, কোষাধ্যক্ষ ও অর্থনীতি বিভাগের সভাপতি থাকাকালে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ উন্নত করার ক্ষেত্রে আন্তরিকভাবে সক্রিয় ভূমিকা রেখেছেন, যা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

স/জে