বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও আইএনটিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর


নিজস্ব প্রতিবেদক :
যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম উৎকর্ষের লক্ষ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং মালয়েশিয়ার আইএনটিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং আইএনটিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর মধ্যে ভার্চুয়ালি এ চুক্তি স্বাক্ষরিত হয়।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এবং মালয়েশিয়ার আইএনটিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর উপাচার্য প্রফেসর ড. জোসেফ লি নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে উভয় প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থী বিনিময়, যৌথ গবেষণা, ডিগ্রি প্রদান, প্রকাশনাসহ অন্যান্য একাডেমিক কার্যক্রম সম্পন্ন করার সুযোগ সৃষ্টি হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা বলেন, ‘বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কাক্সিক্ষত লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ২য় বর্ষ অধ্যয়ন শেষে আইএনটিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাকি দুই বছর অধ্যয়নের সুযোগ পাবে। এছাড়া সমঝোতা স্মারক দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে উন্নয়নের এক নতুন দিগন্ত উন্মোচন করবে এবং সমঝোতার মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রেডিট আদান প্রদানের সুযোগ পাবে।’

সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান স্কুলের ডীন প্রফেসর মো. শহীদুর রহমান, ব্যবসায় প্রশাসন ও আইন স্কুলের ডীন ড. কানিজ হাবিবা আফরিন, প্রকৌশল স্কুলের ডীন প্রফেসর ড. কাজী খায়রুল ইসলাম এবং রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল।