বরখাস্তই থাকছেন দিনাজপুরের পৌর মেয়র

সিল্কসিটি নিউজ ডেস্ক

আদালত অবমাননার মামলায় আপিল বিভাগের রায়ে এক মাস সাজা খাটা দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায় ছয় সপ্তাহের জন্য স্থগিত করে এ আদেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে সৈয়দ জাহাঙ্গীর আলম দিনাজপুর পৌরসভার মেয়র পদে আপাতত ফিরতে পারছেন না।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর জাহাঙ্গীরের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

গত ১২ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় প্রসঙ্গে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে অশালীন মন্তব্য করার ঘটনায় দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদণ্ড দেন আপিল বিভাগ। একইসঙ্গে তাকে লাখ টাকা জরিমানা করেন সর্বোচ্চ আদালত। ১২ অক্টোবর আপিলের আদেশের পর দিনাজপুরের আদালতে আত্মসমর্পণ করেন দিনাজপুরের পৌর মেয়র। পরে আদালত তাকে কারাগারে পাঠান।

তখন তিনি এক লাখ টাকা জরিমানাও পরিশোধ করেন। কারাগারে থাকা অবস্থায় গত ৩১ অক্টোবর তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সম্প্রতি তিনি এক মাস সাজা খাটা খেটে বের হন। কারাগার থেকে বের হয়ে মঙ্গলবার বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন সৈয়দ জাহাঙ্গীর আলম। তাকে সাময়িক বরখাস্তের আদেশ এক মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এছাড়া, একজন কাউন্সিলরকে প্যানেল মেয়র পদে দায়িত্ব দেওয়ার আদেশও স্থগিত করা হয়।

একইসঙ্গে তাকে বরখাস্তের আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে রুল জারি করেন আদালত। এই রুল শুনানির জন্য আগামী ৩ ডিসেম্বর দিন ধার্য করেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।