‘বঙ্গবন্ধু আইল্যান্ড’ হতে পারে বিশ্বমানের পর্যটন কেন্দ্র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বঙ্গোপসাগরে জেগে ওঠা ‘বঙ্গবন্ধু আইল্যান্ড’ হতে পারে একটি বিশ্বমানের পর্যটন কেন্দ্র ও সমুদ্র অর্থনীতির উৎস।

 

আজ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক আবদুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষে এ-সংক্রান্ত বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান কার্যক্রমের ফলাফল উপস্থাপন করা হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, গবেষণালব্ধ ফলাফল বাংলাদেশের সমুদ্রসম্পদ, উপকূলীয় অঞ্চলের সম্পদ ব্যবহার, সমুদ্রকেন্দ্রিক অর্থনীতি এবং পর্যটন নিয়ে উন্নয়ন কর্মকাণ্ডে কার্যক্রমের সম্ভাবনা সৃষ্টি হলো। এতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এই কর্মকাণ্ড ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় তার আর্থিক সীমাবদ্ধতা, অবকাঠামোগত সীমাবদ্ধতা, গবেষণাগারের অপ্রতুলতার মধ্য দিয়েও অত্যন্ত নীরবে নানা বিষয়ে বহুমাত্রিক মূল্যবান গবেষণা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তিনি বিশ্ববিদ্যালয়ের অব্যাহত গবেষণা কার্যক্রম এবং এর ফলাফল সম্পর্কে তথ্য উপস্থাপনের জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

 

সংবাদ সম্মেলনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক শহীদুল ইসলাম বঙ্গবন্ধু দ্বীপের উৎপত্তি, ক্রমবিকাশ, পর্যটন আকর্ষণ, জীববৈচিত্র্য এবং পরিবেশবান্ধব উপযোগিতা সম্পর্কে বিস্তারিত গবেষণা ফলাফল উপস্থাপন করেন।

 

অধ্যাপক শহীদুল ইসলামের নেতৃত্বে ২৮ সদস্যের একটি অনুসন্ধানী দল গত ১১-১৬ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরে জেগে ওঠা বঙ্গবন্ধু আইল্যান্ডে সর্বপ্রথম একটি বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে।

সূত্র: এনটিভি