বগুড়ার সাবেক ইউপি চেয়ারম্যানের ৬ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক:

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বগুড়ার এক ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যানের ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাঁকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। বুধবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম জোবাইদুর রহমান ওরফে গামা (৫২)। তিনি বগুড়ার গাবতলী উপজেলার নশিপুর ইউপির সাবেক চেয়ারম্যান। বাগবাড়ি তালুকদারপাড়া গ্রামে তাঁর বাড়ি। তিনি ইউনিয়ন বিএনপির সভাপতি। ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে বগুড়া সদর থানায় মামলাটি হয়েছিল।

মামলার বাদি নশিপুর ইউনিয়ন ছাত্রদলের সাবেক ক্রীড়া সম্পাদক জিয়াউর রহমান তালুকদার টুটুল। তাঁরও বাড়ি বাগবাড়ি গ্রামে। তাঁর বাবা প্রয়াত মাহফুজুর রহমান তালুকদার ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। মামলার সাজাপ্রাপ্ত আসামি ও বাদি দুজনেই সর্বশেষ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন। ভোটের ফলাফলে দুজনেই পরাজিত হন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, নির্বাচনে ঘায়েল করতে আসামি জোবাইদুর রহমান একটি আপত্তিকর ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সেটি জিয়াউর রহমানের ভিডিও বলে প্রচার করতে থাকেন। মিথ্যা ওই ভিডিও দেখার পর মামলা করেন জিয়াউর।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, মামলার পর পুলিশ অভিযোগপত্র দিলে বিচারকাজ শুরু হয়। সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আসামিকে দোষী সাব্যস্ত করা হয়। আসামিকে তিনটি ধারায় তিন বছর, দুই বছর ও এক বছর করে মোট ছয় বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

তিনি আরও জানান, প্রতিটি ধারাতেই কারাদণ্ডের পাশাপাশি এক লাখ টাকা করে তাঁকে জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ পরিশোধ না করলে আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। সাজা একটার পর একটা কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করেছেন আদালত। রায় ঘোষণার সময় আসামি আদালতে হাজির ছিলেন। পরে তাঁকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদী জিয়াউর রহমান।

জি/আর