বগুড়ার বিপন্ন প্রজাতির দুটি হিমালয়ান শকুন উদ্ধার

বগুড়ার শিবগঞ্জে বিপন্ন প্রজাতির দুটি হিমালয়ান শকুন উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে শিবগঞ্জ পৌরসভার আকন্দ পাড়ায় এলাকা থেকে একটি এবং সোমবার বিকেলে শিবগঞ্জ সদর ইউনিয়নের জুরি অনন্তপুর গ্রাম থেকে অপর শকুনটি উদ্ধার করা হয়।

মঙ্গলবার বিকেলে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর সদস্যরা শকুন দুটিকে প্রাথমিক চিকিৎসা ও পরিচর্যার জন্য বগুড়ায় নেয়।

জানা গেছে, সোমবার বিকেলে জুরি অনন্তপুর গ্রামে একটি শকুনকে পড়ে থাকতে দেখে স্থানীয় সাংবাদিক উৎপল কুমার মোহন্ত ‘রাজশাহী বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগ’ ও ‘বন বিভাগে’ সংবাদ দেন। বন বিভাগ শকুনটিকে উদ্ধারের জন্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচারকে (আইইউসিএন) দায়িত্ব দেন। আইইউসিএনের শকুন সংরক্ষণ প্রকল্পের উত্তরবঙ্গের কনসালটেন্ট মিজানুর রহমান শকুন আটকের খবর পেয়ে পরিবেশবাদী সংগঠন ‘তীর’ সদস্যদের দায়িত্ব দেন।

উদ্ধার কাজে অংশ নেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও ‘তীর’ এর কর্মী সাব্বির আহামেদ সাকিল, তৌফিক হাসান, রবিউল ইসলাম রাসেল ও শিবগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল ইসলাম সাবু।

একইভাবে মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে আকন্দ পাড়ায় এলাকা থেকে আরও একটি শকুন উদ্ধার করা হয়।

মিজানুর রহমান বলেন, শকুন দুটি হিমালয়ান গৃধিনী জাতের। এরা সাধারণত: নেপালের আশপাশে বসবাস করে। সেখান থেকে বাংলাদেশে আসতে অনেক সময় লাগে। এ সময় তারা খাবার না পেয়ে অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। সে কারণেই তারা মানুষের লাগালে চলে আছে।

জাগোনিউজ